The Rising Campus
News Media

এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশের একটিওঃ ভারতের ৭টি, পাকিস্তানের ৩টি

সম্প্রতি প্রকাশিত কিউএস বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এশিয়ার ৭০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ ১৫১তম স্থানে আছে। মোট ১০০ স্কোরের মধ্যে ঢাবি পেয়েছে ৩২ দশমিক ৪। এই তালিকায় শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাকিস্তানের আছে ৩টি।

তালিকার শীর্ষে অবস্থান করছে চীনের পিকিং বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয়স্থানে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। চীনের জিনহুয়া বিশ্ববিদ্যালয় তৃতীয়স্থানে আছে।

দক্ষিণ এশিয়ার ভিতর ৪০তম অবস্থানে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, বোম্বে। ভারতের মোট ৭টি বিশ্ববিদ্যালয় শীর্ষ ১০০ এর মধ্যে অবস্থান করে নিয়েছে।

পাকিস্তানের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি (এনইউএসটি) ইসলামাবাদের অবস্থান ৬৭তম স্থানে।

বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে, বাংলাদেশ প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) যথাক্রমে ১৯৯তম (২৬.৯ স্কোর) এবং ২১৯তম অস্থানে (২৪.৮ স্কোর) রয়েছে।

শিক্ষা ও শিক্ষকদের সুনাম, পিএইচডির সংখ্যা এবং আন্তর্জাতিক শিক্ষার্থীর হারের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়ে থাকে।

র‌্যাংকিংয়ে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্র্যাক ৩০১-৩৫০, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ৩৫১-৪০০, চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি ৪০১-৪৫০ এর মধ্যে স্থান পেয়েছে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৫১-৫০০ এর মধ্যে স্থান পেয়েছে। আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৫০১-৫৫০ এর মধ্যে আছে। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ৬৫১-৭০০ এর মধ্যে অবস্থান করছে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.