The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

এবারও নারী শিক্ষার্থীদের জন্য ‘উইমেন ইন স্টেম স্কলারশিপ’

যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারত্ব দেশের জন্য নানা সুফল বয়ে এনেছে। এর অন্যতম দিক হলো নারীদের শিক্ষা ও ক্ষমতায়ন। এরই ধারাবাহিকতায়, দ্বিতীয় বছরের মতো স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের বৃত্তি দিতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্ততে এ তথ্য জানানো হয়। এই বৃত্তি যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে স্টেমের বিষয়গুলোতে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বিশ্বের ১০০ এর বেশি নারীকে সহায়তা করবে।

জানানো হয়, ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেম যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল বা গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে আগ্রহী নারীদের সহায়তা করে।

এই সম্মানজনক বৃত্তি দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, আমেরিকাসহ নির্দিষ্ট কিছু অঞ্চলের ১০০ এর বেশি নারীকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি একাডেমিক ফেলোশিপ অর্জনের সুযোগ দেবে। তাদের স্টেমের বিষয়সমূহে ক্যারিয়ার গড়ার আরও সুযোগ দেবে।

যুক্তরাজ্যের ২৬টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে এ স্কলারশিপ স্কিমে টিউশন ফি, মাসিক উপবৃত্তি, ভ্রমণ খরচ, ভিসা ও স্বাস্থ্য কভারেজ ফি অন্তর্ভুক্ত করা হয়েছে। ডিপেন্ডেন্ট আছে এমন নারীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে ও অতিরিক্ত সহায়তা পেতে পারবেন।

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) তথ্য অনুসারে, বিশ্বে ৩০ শতাংশেরও কম নারী গবেষক রয়েছে ও মাত্র ৩০ শতাংশ নারী শিক্ষার্থী উচ্চ শিক্ষায় স্টেম সংশ্লিষ্ট বিষয়গুলো বেছে নেন। যেহেতু একজন সাধারণ স্টেম কর্মী অন্যদের তুলনায় দুই-তৃতীয়াংশ বেশি উপার্জন করে, তাই নারীদের স্টেমে ক্যারিয়ার গড়ার সমান সুযোগ দিলে তা বেতনে লৈঙ্গিক বৈষম্য কমাতে সাহায্য করবে ও টেকসই উন্নয়ন লক্ষ্য ৫: ‘লিঙ্গ সমতা অর্জন, সব নারী ও কন্যা শিশুর ক্ষমতায়ন’ অর্জনে উল্লেখযোগ্য অবদান রাখবে। এ অটাম সেশনে ১১৯ জন স্কলারের প্রথম ব্যাচ তাদের নির্বাচিত কোর্সে ভর্তি হয়েছেন।

যুক্তরাজ্যের ১২টি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নারীদের জন্য স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত) বিষয়গুলোতে বিভিন্ন ধরনের প্রোগ্রাম অফার করছে। এ বছর দক্ষিণ এশিয়ার নারীদের জন্য ৬৫টি বৃত্তি রয়েছে। সবগুলোই বাংলাদেশসহ সব দেশের জন্য উন্মুক্ত, যা প্রতিটি দেশের জন্য গত বছরের বরাদ্দের তুলনায় বেশি।

ব্রিটিশ কাউন্সিলের রিজিওনাল ডিরেক্টর এডুকেশন সাউথ এশিয়া সালভাদর লোপেজ বলেন, স্টেমে যুক্তরাজ্যের শীর্ষমানের ডিগ্রি অর্জনে দক্ষিণ এশিয়ার মেধাবী ও যোগ্য নারীদের সহায়তা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা নারীদের শিক্ষা ও একাডেমিসহ বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে লিঙ্গ ভারসাম্য বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য নারীর ক্ষমতায়ন, যুক্তরাজ্য ও দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সম্পর্ক জোরদার করে এখানকার মানুষের জীবনে পরিবর্তন আনা।

এতে অংশ নেওয়া যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও উপলব্ধ কোর্সের সম্পূর্ণ তালিকাসহ আরও বিস্তারিত তথ্যের জন্য করে ভিজিট করুন: www.britishcouncil.org। ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেমের জন্য আগামী মাসের ৩১ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.