The Rising Campus
News Media

এপিএর মূল্যায়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নবম থেকে তৃতীয়, গর্বিত কর্তৃপক্ষ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়ন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই মূল্যায়নে চুক্তির আওতায় আসা ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এর আগে বিশ্ববিদ্যালয়টি নবম অবস্থানে ছিল। এ অর্জন যুগোপযোগী শিক্ষা প্রদানের ক্ষেত্রে অনুপ্রেরণা জোগাবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ কামালউদ্দীন আহমদ প্রথম আলোকে বলেন, ‘এ অর্জনে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সবাই গর্বিত। কিছুদিন আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে। বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ শিমাগো তালিকায় বাংলাদেশে প্রথম স্থান অধিকার করেছে। বিশ্ববিদ্যালয়ের অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও এ অর্জন আমাদের যুগোপযোগী শিক্ষা প্রদানের ক্ষেত্রে অনুপ্রেরণা জোগাবে।’

ইউজিসি সূত্রমতে, চুক্তির আওতায় আসা ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মূল্যায়নে তৃতীয় হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৯৩ দশমিক ৭৫ নম্বর পেয়েছে। প্রথম হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ৯৯ দশমিক ৪৭ নম্বর পেয়েছে। দ্বিতীয় হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮। বিগত অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল নবম।

২০১৪-১৫ অর্থবছর থেকে দেশে এপিএ ব্যবস্থা চালু করা হয়। এতে সরকারি দপ্তরগুলো কী কী করবে, তার কথা উল্লেখ থাকে। এরপর সেগুলো কতটুকু অর্জিত হলো, তার ভিত্তিতে মূল্যায়ন করা হয়। মোট ১০০ নম্বরের ভিত্তিতে এ মূল্যায়ন করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক বলেন, ভবিষ্যতে শীর্ষ স্থানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সবার ঐকান্তিক প্রচেষ্টা ও সহযোগিতা প্রয়োজন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.