এনটিআরসিএ’র ঘাড়ে ৫৩৬ মামলা

বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দায়িত্বে থাকা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৫৩৬টি মামলা চলমান রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত মে মাসে এনটিআরসিএ গুরুত্বপূর্ণ ১০টি মামলার তালিকা করা হয়েছে। এর মধ্যে নয়টি মামলাই ১৩তম নিবন্ধনধারীদের নিয়োগের দাবিতে করা মামলা। অন্য মামলাটি হচ্ছে আইসিটি শিক্ষকদের তাদের প্রতিষ্ঠান পরিবর্তনের উদ্দেশ্যে করা মামলা।

ওই সূত্র জানায়, ১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েও নিয়োগ না পাওয়ায় আড়াই হাজার নিবন্ধনধারী হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি শেষে তাদের নিয়োগের নির্দেশ দেওয়া হলেও রায়ের কপি হাতে পায়নি এনটিআরসিএ। তবে রায়ের বিরুদ্ধে এনটিআরসিএ আপিল করলে নিয়োগ প্রক্রিয়ায় জটিলতা তৈরি হতে পারে।

মামলার বিষয়ে জানতে এনটিআরসিএ’র চেয়ারম্যান এনামুল কাদের খানকে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (নিরীক্ষা ও আইন) খালেদা আক্তার গণমাধ্যমকে বলেন, শিক্ষার সব দপ্তরে মামলা পরিচালনার জন্য নিজ্বস কর্মকর্তা আছেন। তবে কোনো মামলার বিষয়ে যদি তারা আমাদের মতামত চান তখন আমরা তাদের সহায়তা করে থাকি।