একাদশে ভর্তিতে প্রথম দিনে ৩ লাখের বেশি আবেদন

অনলাইনে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে আজ শনিবার। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। প্রথম দিনে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৩ লাখ ৩৭ হাজার ৬২৭ জন শিক্ষার্থী আবেদন করেছে বলে প্রথম আলোকে জানিয়েছেন, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

এবারও ঢাকা শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে একাদশ শ্রেণির ভর্তির কাজটি হচ্ছে। (www.xiclassadmission.gov.bd) ঠিকানায় আবেদন করা যাচ্ছে। শিক্ষার্থী ভর্তি করা হবে আগের মতোই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়।

নীতিমালা অনুযায়ী অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা দিয়ে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করা যাচ্ছে। একজন শিক্ষার্থী যত কলেজে আবেদন করবে, সেগুলোর মধ্য থেকে মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটিমাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। অনলাইন ছাড়া অন্য মাধ্যমে ভর্তি কার্যক্রম চলবে না। নীতিমালা অনুযায়ী, ভর্তির কাজ শেষে আগামী ২ মার্চ একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।