The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

একাদশে ভর্তিতে চতুর্থ ধাপে আবেদন গ্রহণের সিদ্ধান্ত

একাদশে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত শিক্ষার্থীদের চতুর্থ ধাপে অনলাইন আবেদন নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয়ক বোর্ড। আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে আবেদন কার্যক্রম শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট মাধ্যমে জানা গেছে।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে শেষ ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পচ্ছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৩০০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে ঢাকা বোর্ডে রয়েছেন ৫৪৪ জন।

এ বিষয়ে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয়ক বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, আবেদন করে যারা একাদশে ভর্তির সুযোগ পায়নি তাদের জন্য চতুর্থ ধাপে অনলাইন আবেদন করার সুযোগ দেওয়া হবে। আশা করি যারা এখন পর্যন্ত ভর্তির বাহিরে রয়েছেন তারা এ ধাপে শূন্য আসন থাকা কলেজগুলোতে ভর্তি হতে পারবে। আগামী সপ্তাহের শুরুতে চতুর্থ ধাপের আবেদন কার্যক্রম শুরু হতে পারে বলেও জানান তিনি।

তিনি বলেন, চতুর্থ ধাপে অনলাইন ভিত্তিক আবেদন ও সফটওয়্যার এর মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। এ পর্যন্ত ৯৫ শতাংশ আবেদনকারী ভর্তি হয়ে গেছে। যে ৫ শতাংশ নানা কারণে তারা ভর্তির বাহিরে রয়েছে। কিছু কলেজে এদের বড় একটি অংশকে ভর্তির ফলাফল দেখিয়ে ভিন্ন জায়গায় আবেদন করতে দিচ্ছে না বলে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে সেটি না করে যেখানে শূন্য আসন আছে চতুর্থ ধাপে সেসব কলেজে আবেদন করার পরামর্শ দিয়েছেন এই কর্মকর্তা।

গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। গত ১০ ডিসেম্বর দ্বিতীয় ধাপে এবং মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) তৃতীয় তথা শেষ ধাপে ভর্তির ফলাফল প্রকাশ করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.