The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

একটি পরীক্ষার মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির প্রস্তাব

একটি মাত্র পরীক্ষার মাধ্যমে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির প্রস্তাব করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর দিল আফরোজা বেগম।

বুধবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে উচ্চ শিক্ষায় অ্যাক্রেডিটেশন বিষয়ক সম্মেলন ও অ্যাক্রিডিটেশন প্রক্রিয়ার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই প্রস্তাব করেন।

প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আমরা একটি কমন পরীক্ষা নিতে পারি। এই পরীক্ষার মাধ্যমে আমরা শিক্ষার্থী নির্বাচন করব। তারা তাদের মেধাক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হবে। একই প্রক্রিয়া শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও অনুসরণ করা যেতে পারে। এজন্য আমরা একটি ন্যাশনাল টেস্টিং এজেন্সি গঠন করতে পারি। তারা এই পরীক্ষা নেবে।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগ, পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে এবং তা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হয়েছে। উক্ত নির্দেশিকার আলোকে স্ব স্ব বিশ্ববিদ্যালয় শিক্ষকদের MPQ প্রস্তুত করবে।

ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে মান বজায় রাখার লক্ষ্যে “The Policy regarding the Qualification and Experiences of the Teacher Recruitment and Promotion of Private Universities” প্রণয়ন করা হয়েছে এবং তা সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে অভিজ্ঞ শিক্ষকের নিয়োগ প্রদানের জন্য ইতোমধ্যে Contractual শিক্ষক নিয়োগ নীতিমালা প্রণয়ন করেছে। অন্যদিকে জুনিয়র শিক্ষকদের দক্ষতা বাড়ানোর জন্য University Teachers Training Academy প্রতিষ্ঠার লক্ষ্যে DPP প্রণয়ন করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের যৌক্তিক সংখ্যা নির্ধারণের লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রণীত “পাবলিক বিশ্ববিদ্যালয়ের টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২ (খসড়া)” চূড়ান্ত পর্যায়ে আছে। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও পদোন্নয়নের জন্য যুগোপযোগী নীতিমালা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে। Central Research Laboratory এবং
National Research Council এর প্রকল্প প্রস্তাব বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.