The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

উচ্চ শিক্ষায় সহযোগিতাসহ চার চুক্তিতে ঢাকা-আবুধাবির সই

পারস্পরিক সহযোগিতা বাড়াতে চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানরা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন।

সমঝোতা স্মারক সইয়ের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং সংযুক্ত আরব আমিরাত প্যাভিলিয়নও ঘুর দেখেন এবং নারী দিবস উপলক্ষে আয়োজিত উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেন।

চারটি সমঝোতা স্মারকের মধ্যে আছে- উচ্চতর শিক্ষা ও গবেষণা বিষয়ে সহযোগিতা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্চের (ইসিএসএসআর) মধ্যে সহযোগিতা বিনিময়; দুই দেশের ফরেইন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতা; বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) এবং দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা।

গত ৭ মার্চ সরকারি সফরে আরব আমিরাতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার আবুধাবিতে দেশটির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং দেশটির মাদার অফ দ্য ন্যাশন শেখ ফাতিমা বিন মুবারকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। রাতে আবুধাবিতে বাংলাদেশের দূতাবাসে রাষ্ট্রদূত মো. আবু জাফরের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন তিনি।

বৃহস্পতিবার ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের আঞ্চলিক সম্মেলনের উদ্বোধনী আয়োজনে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ দিন বাংলাদেশ ও আমিরাতের ব্যবসায়িক প্রতিনিধিদের আয়োজনে ব্যবসায়িক ফোরামে ভিডিও কনফারেন্সেও তার যুক্ত হওয়ার কথা রয়েছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত থাকবেন শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাস আল খাইমায় বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তি স্থাপন করবেন তিনি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.