The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২৪শে মে, ২০২৪

ইয়াং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে দেশসেরা নর্থ সাউথ

টাইমস হায়ার এডুকেশন

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ২০২৪ সালের বৈশ্বিক ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ থেকে সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এ তালিকায় জায়গা করে নিয়েছে।

এদিকে বৈশ্বিক তালিকায় সেরা সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজি ইউনিভার্সিটি। গত বছরও বিশ্ববিদ্যালয়টি শীর্ষে ছিল। দ্বিতীয় স্থানে আছে ফ্রান্সের পিএসএল (প্যারিস সায়েন্স লেটারস) রিসার্চ ইউনিভার্সিটি। গত বছরে তালিকার ৩ নম্বরে থাকা এ বিশ্ববিদ্যালয় এবার ২ নম্বরে উঠে এসেছে। এ বছর তালিকার ৩ নম্বরে আছে হংকংয়ের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান দ্য হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।
অনূর্ধ্ব–৫০ বছর বয়সী (বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকাল ৫০ বছর কিংবা তার চেয়ে কম) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে এ তালিকায় রাখা হয়েছে। তালিকায় প্রথমে থাকা বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৩০১-৩৫০–এর মধ্যে। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির বয়স এখন ৩২ বছর।

টাইমস হায়ার এডুকেশন ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে। এতে যেসব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছর কিংবা তার চেয়ে কম, শুধু সেগুলোর মধ্যে গুণগত মান বিবেচনায় ধরে এ র‍্যাঙ্কিং করা হয়।

২০২৪ সালের ইয়াং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পেয়েছে। তালিকায় জায়গা করে নেওয়া বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে আছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, তালিকায় ৩০১-৩৫০–এর মধ্যে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, রয়েছে ৩৫১-৪০০–এর মধ্যে। এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু ২০০১ সালে। তৃতীয় অবস্থানে থাকা খুলনা বিশ্ববিদ্যালয় তালিকায় ৪০১-৫০০–এর মধ্যে রয়েছে। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠা সাল ১৯৯১। আর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তালিকায় ৫০১-৬০০–এর মধ্যে থেকে চতুর্থ অবস্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয়টি ১৯৮৬ সালে প্রতিষ্ঠা লাভ করেছিল।

এ ছাড়া তালিকায় ‘রিপোর্টার’ হিসেবে জায়গা করে নিয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস স্টাডিজ অ্যান্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.