The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

ইবির আল-হাদিস বিভাগে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

নিয়ামতুল্লাহ, ইবিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে ‘নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা রোধে ইসলাম ও অন্যান্য ধর্মীয় দৃষ্টিভঙ্গী’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৪ এপ্রিল) ধর্মতত্ত্ব অনুষদের সভা কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমানের তত্বাবধানে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন পিএইচডি গবেষক সাইফুল হক চৌধুরী।

এসময় আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মতত্ত্ব অনুষদের ডিন প্রফেসর ড. এইচ.এ.এন.এম এরশাদ উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান। আলোচক হিসেবে ছিলেন প্রফেসর ড. শফিকুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

আলোচকবৃন্দ বলেন, পাশ্চাত্যসভ্যতা বিশেষ করে জাতিসংঘ, বিভিন্ন নারী অধিকার সংস্থা ও মানবাধিকার সংস্থাসমূহের নারীকে মুক্ত করার কোনই অভিপ্রায় নেই। বরং অধিকারের নামে তাদের পন্যসামগ্রীতে পরিণত করেছে, ভুলুণ্ঠিত আল্লাহ প্রদত্ত সম্মান ও মর্যাদা। নর-নারী এ দুয়ের সমন্বয়ে মানব গোষ্ঠী। নারী কাজে ও চিন্তায় পুরুষের সঙ্গিনী। ইসলাম নারীর এ স্বকীয়তাকে স্বীকৃতি দিয়েছে।

তারা আরো বলেন, ইসলামের দৃষ্টিতে স্বামী-স্ত্রীর দাম্পত্য সম্পর্ক হলো আল্লাহর নৈকট্য অর্জনের একটি মাধ্যম। স্বামী-স্ত্রী উভয়েই তার বিনিময়ে প্রতিদান লাভ করবে। দাম্পত্য জীবনে সমস্যার সৃষ্টি হলে তা উদ্ভবের কারণ চিহ্নিত করতে হবে। সম্ভাব্য সকল সমাধানের পথে বিচরণ করতে হবে। স্বামী-স্ত্রীর মধ্যে বিশ্বাসের ভিত গড়ে তুলতে হবে। উভয়কেই ছেড়ে দিতে হবে সন্দেহপ্রবণতা। অগাধ বিশ্বাস ও ভালোবাসার সমুদ্রে নিমজ্জিত হতে হবে দুজনকেই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.