The Rising Campus
News Media

ইবিতে ৭২ শতাংশ আসনই ফাঁকা

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) গুচ্ছভুক্ত ১ম বর্ষ ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম মেধাতালিকা থেকে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। গতকাল বিকাল ৪ টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীরা ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে তাদের ভর্তি নিশ্চিত করেছে। এর আগে শুক্রবার রাত ১২ টা পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদনের সময় বেধে দেয়া হয়েছিলো।

ভর্তি কার্যক্রম শেষে গুচ্ছভুক্ত তিন ইউনিট মিলিয়ে আসন ফাঁকা রয়েছে ১৪৩৭। যা কিনা মোট আসনের প্রায় ৭২ শতাংশ। ১৯৯০ আসনের বিপরীতে ভর্তি হয়েছেন ৫৫৩ জন। এর মধ্য ‘এ’ ইউনিটে ২২৬ :বি’ ইউনিটে ১৮৫ ‘সি’ ইউনিটে ১৪২ ভর্তি নিশ্চিত করেছেন।

রবিবার (১৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ও ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া এসব তথ্য নিশ্চিত করেন। এছাড়াও তিনি জানিয়েছেন, আমরা এখনো নিশ্চিত নই কতোগুলি মেধাতালিকা শেষে আমাদের আসন গুলো পূর্ণ হবে। কারণ এবছর সব বিশ্ববিদ্যালয়ে একসাথে ভর্তি সম্পন্ন করা যাচ্ছে তাই শিক্ষার্থীরা তাদের মেধা অনুযায়ী পছন্দের বিষয় ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে। তাছাড়া ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে থেকেও অনেকে মাইগ্রেশনে অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাবে। আগামী ১৬ নভেম্বরের মধ্যে ২য় মেধাতালিকা প্রকাশ করা হতে পারে। তবে আমরা চেষ্টা করছি তার আগেই দেয়ার।

এর আগে ২৯ অক্টোবর ভর্তির ১ম মেধাতালিকা প্রকাশ করে ইবি। এবছর ২০২০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল ৪২ হাজার ৪২৯টি। ‘এ’ ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৪ হাজার ৩৪৩ টি, ‘বি’ ইউনিটে ১০২০ আসনের বিপরীতে ১২ হাজার ৮৭০ ও ‘সি’ ইউনিট ৪৫০ আসনের বিপরীতে ৫ হাজার ২১৬টি আবেদন পড়েছে। মোট আসনের মধ্যে চারুকলা বিভাগের ৩০ টি আসনে ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে ভর্তি করানো হবে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.