The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২০শে জুলাই, ২০২৪

ইবিতে ভর্তি আবেদন ১০-২৭ মে, থাকছে সেকেন্ড টাইম

নিজস্ব পদ্ধতিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তিচ্ছুরা আগামী ১০ মে থেকে ২৭ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে জুনের দ্বিতীয় সপ্তাহে।

এতে ২০২১ ও ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা সমমানে উত্তীর্ণরা আবেদন করতে পারবে। সেই হওসাবে সেকেন্ড টাইম সুযোগ থাকছে বিশ্ববিদ্যালয়টিতে।

বৃহস্পতিবার ভর্তি পরীক্ষা কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষায় মোট আটটি অনুষদের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদ ‘এ’ ইউনিট, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ ‘বি’ ইউনিট, ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিট এবং ধর্মতত্ত্ব অনুষদ ও আরবি বিভাগ ‘ডি’ ইউনিটের অধীনে থাকবে। ইউনিটপ্রতি আবেদন ফি ধরা হয়েছে যথাক্রমে- ৮৫০, ১০৫০, ৬০০ ও ৫০০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার বলেন, ভর্তি বিজ্ঞপ্তি প্রস্তুত করা হয়েছে। ডিনরাও ইতোমধ্যে স্বাক্ষর করেছেন। সেটি অনুমোদনের জন্য উপাচার্য মহোদয়ের কাছে পাঠানো হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচএম আলী হাসান বলেন, আজকে মিটিং হয়েছে। বিজ্ঞপ্তিতে এখনো উপাচার্য স্যার স্বাক্ষর করেননি। তিনি চূড়ান্ত না করা পর্যন্ত কিছু বলতে চাচ্ছি না। তিনি চূড়ান্ত করলেই অতিদ্রুত ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

পরীক্ষায় কোনো লিখিত অংশ থাকবে না। শুধু ৮০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

তবে যদি রাষ্ট্রপতি তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের পক্ষ থেকে সরাসরি কোনো প্রজ্ঞাপন আসে, তবে সে বিষয়ে সম্মান দেখাবে ইবি শিক্ষকরা। সিন্ডিকেট সভা সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.