The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

ইবিতে বইমেলা শেষে তারুণ্যের পরিচ্ছন্নতা অভিযান

নিয়ামতুল্লাহ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ৭ দিনব্যাপী অমর একুশে বইমেলা শেষে পরিচ্ছন্নতা অভিযান সেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন তারুণ্য। সোমবার (২০ ফেব্রুয়ারি) বইমেলা শেষে রাত ৯টা থেকে পরিচ্ছন্নতা অভিযান চালায় সংগঠনটির সদস্যরা।

সংগঠনটির সহ-সভাপতি মুরসালীন আহমেদ সানি ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম এর নেতৃত্বে সংগঠনটির ১৫ জন সদস্য বইমেলা প্রাঙ্গন পরিচ্ছন্নতায় অংশগ্রহণ করেন।

এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম বলেন, তারুণ্যের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে পরিচ্ছন্নতা অভিযান একটি। এর আগেও ক্যাম্পাসের পরিবেশকে সুন্দর রাখতে একাধিকবার সংগঠনের উদ্যোগে পুরো ক্যাম্পাস পরিষ্কার করেছে আমাদের সদস্যরা। এবারের বইমেলা শুরুর পূর্বে মেলা চত্বর পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন গরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিনের ব্যাবস্থা করি আমরা। তবুও মেলা শেষে দেখা গেছে পুরো মেলা চত্ত্বর যেন বড়সর একটা ডাস্টবিনে পরিনত হয়েছে। এরই প্রেক্ষিতে আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান।

তিনি আরোও বলেন, আমরা বিশ্বাস করি পরিচ্ছন্ন পরিবেশই হলো পরিচ্ছন্ন মনের পূর্বশর্ত। আসুন আমরা আরেকটু সচেতন হই। একটু কষ্ট হলেও যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলি। নিজেরা পরিচ্ছন্ন থাকি, আমাদের সুন্দর এই ক্যাম্পাসটিকে পরিচ্ছন্ন রাখি।

উল্লেখ্য, তারুণ্য একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন, যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। ‘অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য’ প্রতিপাদ্য নিয়ে ২০০৯ সালের ২৯ জুলাই যাত্রা শুরু করে সংগঠনটি। বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্ব দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মূল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতা সহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে তারুণ্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.