The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

ইবিতে পাইলিং এর আঘাতে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ১০ তলা দ্বিতীয় প্রশাসনিক ভবনের নির্মাণকাজ চলাকালীন সময়ে পাইলিং এর আঘাতে ওবাইদুল নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টার দিকে এ দূর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পাইলিং মাটিতে পোতার পর সাধারণত অবশিষ্টাংশ কেটে ফেলা হয়। আজকেও পাইলিং শেষে তিন ফুটের মতো কেটে ফেলে সড়িয়ে নেয়ার সময় পাইলিং গাড়ির নিচে থাকা ওবাইদুল ও পাপ্পুকে কন্ট্রোলার সরে যেতে নির্দেশ দেয়। তবে পাপ্পু সরে যেতে পারলেও নিহত ওবাইদুল সরতে না পারায় পাইলিং এর আঘাতে গুরুতর আহত হন। আহত অবস্থায় ইবি মেডিক্যাল সেন্টারে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত ডাক্তার তাকে কুষ্টিয়া মেডিক্যালে রেফার করে দেয়। আহত ওবাইদুলকে বহনকারী এম্বুল্যান্স চালক আনিস জানায় কুষ্টিয়া যাওয়ার পথে বিত্তিপাড়া নামক স্থানে মারা যায় ওবায়দুল। নিহত ওবাইদুলের বাড়ী পাবনা জেলায়।

প্রশাসন ভবন নির্মাণের দায়িত্বে থাকা এম জামান এন্ড কোং ঠিকাদারী প্রতিষ্ঠানের সাইট ইঞ্জিনিয়ার রাসেল জানায়, আমি বিষয়টি আমাদের হেড অফিসে জানিয়েছি। এখন তারা নিহতের পরিবারের সাথে যোগাযোগ করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। আমাদের সাইটগুলোতে কোনো নিরাপত্তা ঘাটতি নেই। তবে ব্যাপারটি একদমই অনাকাঙ্ক্ষিত দূর্ঘটণা।

এ বিষয়ে ইবি প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমি বিষয়টি শোনামাত্রই মেডিক্যালে ফোন দিয়েছি। আমাদের মেডিক্যালের এম্বুলেন্স দিয়ে তাকে কুষ্টিয়া নেয়াত ব্যবস্থা করা হয়েছে। তবে এই বিষয়টি পুরোটাই ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বে। এখানে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো দায়দায়িত্ব নেই। কারণ লেবার তারাই নিয়োগ করে আর আমাদের চুক্তি কন্ডাক্টারদের সাথে।

জানা যায়, নিহত নির্মাণশ্রমিকের নাম ওবায়দুর রহমান (৩২)। তাঁর বাড়ি পাবনা জেলার ঈশ্বরদী থানার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পার্শ্বে দিয়ারবাকল গ্রামে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.