ইউজিসি-গুচ্ছের সমন্বয় করতে দুই সদস্যের কমিটি গঠন

২০২১-২২ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমন্বয় করতে দুই সদস্য বিশিষ্ট একটি কিমিটি গঠন করা হয়েছে। এই কমিটি গুচ্ছের সব বিষয় দেখভাল করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৭ এপ্রিল ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সভার পর এই কমিটি গঠন করা হয়। কমিটিতে দুইজন ছাড়াও সাচিবিক দায়িত্ব পালনের জন্য ইউজিসির এক কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ওই সূত্রের তথ্য অনুযায়ী, কমিটির আহবায়ক করা হয়েছে ইউজিসি সদস্য (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরকে। কমিটিতে সদস্য হিসেবে আছেন ইউজিসির আরেক সদস্য প্রফেসর ড. আবু তাহের। আর সাচিবিক দায়িত্ব দেওয়া হয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজেমেন্টের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানকে।

এই কমিটির বিষয়ে জানিয়ে ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি পাঠিয়েছে। ইউজিসি’র পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ইউজিসি ও গুচ্ছের মধ্যে সমন্বয় করতে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর যাবতীয় বিষয় দেখভাল করবেন।

প্রসঙ্গত, গত ৭ এপ্রিল ইউজিসির কনফারেন্স রুমে অনুষ্ঠিত ওই সভায় ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দিল আফরোজা বেগম সভাপতিত্ব করেন। সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ড. ফেরদৌস জামান, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ৩৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপাচার্যগণের মনোনীত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।