The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

আইপিএলে ডট বলের কারণে দেড় লাখ গাছ লাগাবে বিসিসিআই

বৈশ্বিক উষ্ণতা হ্রাসে গণসচেতনতা বৃদ্ধিতে গত বছর থেকে একটি বিশেষ উদ্যোগ নিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্লে অফের ম্যাচগুলোতে হওয়া প্রতিটি ডট বলের জন্য ৫০০টি করে গাছ লাগাবে বোর্ড।

২০২৪ সালের আইপিএল সাক্ষী হয়েছে সর্বাধিক ছক্কা ও চারের। তাই অনেকেই ভাবতে পারেন এবার ডট বলের সংখ্যা তুলনামূলক কম হয়েছে। কিন্তু মজার ব্যাপার, ২০২৪ সালে প্লে-অফে ডট বলের সংখ্যা গত আসরের চেয়ে বেশি হয়েছে।

প্রথম কোয়ালিফায়ার অনুষ্ঠিত হয় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। কলকাতা ও হায়দরাবাদের মধ্যকার সেই ম্যাচে ৭৩ টি ডট বল হয়েছে। একই ভেন্যুতে হওয়া প্রথম এলিমিনেটরে রাজস্থানের মুখোমুখি হয় বেঙ্গালুরু। যেখানে ৭৪টি ডট বল হয়েছে।

চেন্নাইয়ে হওয়া দ্বিতীয় কোয়ালিফায়ারে ডট বলের সংখ্যা ছিল অনেকটাই বেশি। রাজস্থান ও হায়দরাবাদের সেই ম্যাচ দেখে ৯৬টি ডট বল। একই ভেন্যুতে হওয়া কলকাতা ও হায়দরাবাদের মধ্যকার ফাইনালে ডট বল হয় ৮০টি। প্লে-অফের চারটি ম্যাচে সর্বমোট ৩২৩টি ডট বল হয়েছে। ফলে এবছর ১ লাখ ৬১ হাজার ৫০০ টি গাছ লাগাবে বিসিসিআই।

এবারের আসরে প্লে-অফে সবচেয়ে বেশি ডট বল করেছেন সানরাইজার্স হায়দরাবাদের পেসার থাঙ্গারাসু নাটারাজন। তিনি সবমিলিয়ে ২৬টি ডট বল করেছেন। ২২টি ডট বল করে দ্বিতীয় অবস্থানে আছেন ফাইনালে ম্যাচসেরা হওয়া মিচেল স্টার্ক। যথাক্রমে ২১ ও ২০ টি ডট করে এই তালিকার পরবর্তী দুই নাম ট্রেন্ট বোল্ট ও হারসিত রানা।

উল্লেখ্যে, ২০২৩ সালের আইপিএলে হওয়া ডট বলের জন্য ১ লাখ ৪৭ হাজার গাছ লাগিয়েছিল আইপিএল কতৃপক্ষ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.