The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

অবৈধ ভাবে নদী রক্ষা বাঁধের মাটি বিক্রি করে দিচ্ছে প্রভাশালীরা

আলমাহমুদ, নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরা সদরের বেতনা নদীর মাছখোলা বাজার অংশের বাঁধের মাটি কাটার মহোৎসব চলছে। সরেজমিদে দেখা যায় ভেড়ি বাঁধের মাটি স্হানীয় প্রভাবশালীরা ট্রলি যোগে কেটে নিয়ে অন্যত্র বিক্রি করছে।

সরকারি খরচে নদীর ভেড়ি বাঁধ থেকে মাটি কেটে অন্যত্র বিক্রির মাধ্যমে প্রতিদিন ১০ থেকে ১২ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছে। স্থানীয়দের মতে গেল কয়েক দিনে এই চক্রটি অর্ধ কোটি টাকার মাটি খেয়ে ফেলেছে।

পানি উন্নয়ন বোর্ড শত কোটি টাকা খরচ করে নদী খনন ও ভেড়ি বাঁধ নির্মাণ করলেও তা এখন তসরুপ হতে চলেছে। শুধু পানি উন্নয়ন বোর্ডের দায়সারা রক্ষণাবেক্ষণের কারণে।

জানা যায় স্থানীয় কিছু প্রভাবশালী মানুষ পানি উন্নয়ন বোর্ড ও প্রাশাসনের সাথে যোগসাজশে অবৈধ ভাবে টাকার বিনিময়ের ভেড়ি বাঁধের মাটি বিক্রি করছে। এর ফলে নদীর তীর রক্ষা বাঁধ ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। সামনে বর্ষায় নদীর পানিতে প্লাবিত হতে পারে বিস্তীর্ণ ফসলের ক্ষেত, ঘর-বাড়ি। স্হানীয় সাধারণ মানুষ এ বিষয়ে আতঙ্কিত , তারা প্রভাবশালীদের ভয়ে এ বিষয়ে মুখ খুলতে ভয় পাচ্ছেন।

অবৈধ ভাবে মাটি কাটার বিষয়ে জানতে চাইলে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড -২ এর (আওতাধীন এলাকা বেতনা নদী) এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার আসিকুর রহমান বলেন , মাসিক সমন্বয় সভায় কয়েক দিন পূর্বে এ বিষয়টি আলোচনা হয়েছে। বেতনা নদীর মাটি যারা বিনা অনুমতিতে বিনা আবেদনে কেটেছেন আমরা তাদেরকে শোকজ করেছি এবং অতিরিক্ত মাটি নির্দিষ্ঠ মূল্যে নেওয়ার জন্যে অবেদন করতে বলেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক, সাতক্ষীরা জেলার মাসিক সমন্বয় সভায় উপস্থিত এক কর্মকর্তা বলেন, নদীর ভেড়ি বাঁধের মাটি ও গাছ কাটার বিষয়ে পানি উন্নয়ন বোর্ড দায়সারা বক্তব্য উপস্থাপন করেছে। যারা নদী রক্ষা বাঁধের মাটি কেটে নিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কোন ব্যবস্হা নেয় নাই। এমন কি নদীর ভেড়ি বাঁধে, সদ্য লাগানো গাছগুলো ও তাদের হাত থেকে রক্ষা পাচ্ছে না ।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.