The Rising Campus
News Media

অনিয়ম ঠেকাতে মনিটরিং বাড়াবে ইউজিসি

বিশ্ববিদ্যালয় পরিচালনা, গবেষণা ও অবকাঠামো উন্নয়নে দুর্নীতি-অনিয়ম খতিয়ে দেখতে মনিটরিং ব্যবস্থা জোরদার করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বুধবার (২৯ জুন) ইউজিসিতে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এমনটা বলেন অতিরিক্ত দায়িত্বে থাকা ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম।

ড. দিল আফরোজা বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও অন্যান্য ব্যয় এবং মঞ্জুরি কমিশনের ব্যয় বাবদ সাড়ে ১০ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। এখানে অর্থ ব্যয়ে কোনও অনিয়ম বা দুর্নীতি হচ্ছে কিনা সেটি দেখার জন্য মনিটরিং করা হবে। একইসঙ্গে ইউজিসির কারও বিরুদ্ধে কোনও অভিযোগ উঠলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

সরকারকে দুর্নীতি প্রতিরোধে জনবল নিয়োগে হায়ারিং অ্যান্ড ফায়ারিং ব্যবস্থা চালুর পরামর্শ দেন ড. দিল আফরোজ। তিনি বলেন, চাকরি চুক্তিভিত্তিক হলে কাজে গতি আসবে, জবাবদিহি বাড়বে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, অবৈধ সম্পদ যাতে কেউ অর্জন করতে না পারে সেজন্য যথাযথ আইন প্রয়োগ ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সমাজে দুর্নীতির লাগাম টেনে ধরতে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় টাস্কফোর্স গঠন করা যেতে পারে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও এপিএ টিমের ফোকাল পয়েন্ট মো. গোলাম দস্তগীরের সঞ্চালনায় সেমিনারে কমিশনের উপপরিচালক, সিনিয়র সহকারী পরিচালক ও সমমান পর্যায়ের ৪০ কর্মকর্তা অংশ নেন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.