অক্টোবরের মধ্যে ৪০তম বিসিএসের ক্যাডারদের নিয়োগ

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি চার বছর আগে প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পাঁচ মাস ১০ দিন আগে পিএসসি নিয়োগের জন্য প্রার্থী চূড়ান্ত করলেও এখনও নিয়োগ দিতে পারেনি সরকার। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, আগামী অক্টোবরের মধ্যে নিয়োগ সম্পন্ন হতে পারে।

সূত্র জানায়, ৪০তম বিসিএসের সুপারিশপ্রাপ্তদের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশি ভেরিফিকেশন প্রতিবেদন এখনো হাতে পায়নি তারা। এ জন্য নিয়োগ দিতে দেরি হচ্ছে। স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশি যাচাইয়ে এর আগে বেশি সময় লেগেছে। এবার কম সময়ের মধ্যে শেষ করার চেষ্টা করছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশি যাচাইয়ের কাজ মাঠপর্যায়ে শেষ হয়েছে। তবে পূর্ণাঙ্গ প্রতিবেদন মন্ত্রণালয়ে আসেনি। অক্টোবর মাসের মধ্যেই নিয়োগ চূড়ান্ত করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে এক হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। ২০১৯ সালের ৩ মে প্রিলিমিনারি পরীক্ষা দেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। ২৫ জুলাই প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। ২০২০ সালের জানুয়ারিতে লিখিত পরীক্ষা শুরু হয়ে ফেব্রুয়ারিতে শেষ হয়।

এরপর করোনা মহামারি শুরু হলে ৪০তম বিসিএসের কার্যক্রমে বিঘ্ন ঘটে। গত বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। পাস করেন ১০ হাজার ৯৬৪ জন। পাঁচবার মৌখিক পরীক্ষার সময়সূচি পরিবর্তনের পর গত ৩০ মার্চ চূড়ান্ত ফল প্রকাশিত হয়। এই বিসিএসে এক হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করে পিএসসি।