The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২৭শে অক্টোবর, ২০২৪

নবীরা বলে গেছেন, মধ্যপ্রাচ্যে পৃথিবী ধ্বংস হবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকান জনপ্রিয় পডকাস্টার জো রোগানকে দেওয়া প্রায় তিন ঘণ্টার এক দীর্ঘ সাক্ষাৎকারে যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের সাথে ইসরায়েলের সম্পর্ক ও মধ্যপ্রাচ্যে নতুন করে শুরু হওয়া উত্তেজনার বিষয়ে কথা বলেছেন আসন্ন মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সেই সাক্ষাৎকারে তিনি আমেরিকার অতীত, ভবিষ্যৎ এবং বিশ্বের জন্যও ভবিষ্যদ্বাণী করেছেন। বৈশ্বিক ভবিষ্যদ্বাণী করতে গিয়ে তিনি নবী-রসুলদের বলে যাওয়া কথার উদাহরণও টেনেছেন।

গত শুক্রবার রোগান এক্সপেরিয়েন্স পডকাস্ট অনুষ্ঠানে মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকার রেকর্ড করা হয়। এরপর ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে ২ ঘণ্টা ৫৯ মিনিটের সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়। ইউটিউবে ভিডিওটি প্রকাশের পর রোববার বাংলাদেশ সময় বিকেল ৩টা ৫০ মিনিট পর্যন্ত ২ কোটি ৫৯ লাখ ৪৮ হাজারের বেশি বার দেখা হয়েছে।

প্রায় তিন ঘণ্টার সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প। বাইডেন ও কমালা ইসরায়েল-হামাস যুদ্ধের সময় কোনও কিছু না করার জন্য ইসরায়েলকে উপদেশ দেওয়ায় এই সমালোচনা করেন তিনি।

তবে হামাসের সাথে যুদ্ধের পুরো সময়ে বাইডেনের কথা না শোনার জন্য ইসরায়েলের প্রশংসা করেন ট্রাম্প। তিনি বলেন, যুদ্ধের সময় কিছু না করার জন্য ইসরায়েলকে বলেছিলেন বাইডেন।

‘‘আমার মনে হয়, যদি তারা (ইসরায়েল) বাইডেনের কথা শুনতো, তাহলে এখনও তাদের মাথার ওপর বোমা পড়ার জন্য অপেক্ষা করতে হতো,’’ যোগ করেন তিনি।

‘‘বাইডেনের অনেক কিছুতে ভুল আছে। আমার ধারণা আপনিও বলবেন যে, তিনিও (হ্যারিস) ভুল করেছেন। কারণ তিনি সবসময় বলেছেন, তারা একসাথে সিদ্ধান্ত নিয়েছেন।’’

ট্রাম্প বলেন, ইসরায়েল তার (বাইডেনের) উপদেশ শোনেনি।

রোগান এক্সপেরিয়েন্স পডকাস্টে এরপরই মধ্যপ্রাচ্যের সামগ্রিক পরিস্থিতির বিষয়ে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন এই সাবেক প্রেসিডেন্ট বলেন, এই অঞ্চল সম্পর্কে নবীরা যা বলে গেছেন তা তিনি বিশ্বাস করেন। তারা বলেছেন, মধ্যপ্রাচ্য এমন জায়গা হবে, যেখানে শেষ হবে বিশ্ব।

ট্রাম্প বলেন, ‘‘আপনি জানেন, নবীরা বলে গেছেন, মধ্যপ্রাচ্যে পৃথিবী শেষ হয়ে যাবে। আপনি এটা জানেন, তাই না।’’

সূত্র: জেরুজালেম পোস্ট।

You might also like
Leave A Reply

Your email address will not be published.