The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২৭শে অক্টোবর, ২০২৪

পাবিপ্রবিতে ডেঙ্গু আতঙ্ক, উদ্যোগ নেই প্রশাসনের

এমরান হোসেন তানিম: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) বঙ্গবন্ধু হলে একাধিক শিক্ষার্থীর ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া অনেক শিক্ষার্থী জ্বর, সর্দি, শরীর ব্যথা ও দুর্বলতা নিয়ে বাসায় চলে গেছে। ফলে শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

২৩ অক্টোবর সাধারণ শিক্ষার্থীরা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, প্রশাসনিক ভবন, ব্যাংক, স্টেশনারিসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় গিয়ে তারা এ কার্যক্রম পরিচালনা করেন। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় শিক্ষার্থীরা হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

বঙ্গবন্ধু হলের এ ব্লকের নিচতলার শিক্ষার্থীরা জানিয়েছেন, হলের পেছনের ড্রেন ব্যবস্থা খুবই দুর্বল। ড্রেনের ঢাকনা নেই, পানি জমে থাকে এবং দুর্গন্ধ ছড়ায়। এছাড়া হলের পেছনে নিয়মিত ময়লা জমে থাকে এবং শিক্ষার্থীরা উপর থেকে পলিথিন, ময়লা ফেলায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এ অবস্থায় মশার প্রজনন বাড়ছে এবং ডেঙ্গুর ঝুঁকি বাড়ছে।

একাডেমিক ভবন, মেডিকেল সেন্টার এবং মহুয়া ভবনের পাশেও ড্রেনেজ ব্যবস্থা নাজুক অবস্থায় রয়েছে এবং সেখানে পানি জমে থাকতে দেখা গেছে।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সিগবাতুল্লাহ হিশাম বলেন, “সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই এডিস মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। আমার রুমের একজন জুনিয়র ডেঙ্গু আক্রান্ত হয়ে বাসায় চলে গেছে এবং নিচতলার অনেকেরই জ্বর। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত মশা নিধন স্প্রে করা, ড্রেন পরিষ্কার রাখা এবং ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে যথাযথ পদক্ষেপ নেওয়া।”

বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের নার্স চুমকি জানান, গত দুই দিন ধরে বেশিরভাগ রোগীই জ্বর নিয়ে আসছেন। আপাতত তিন দিনের জন্য নাপা দেওয়া হচ্ছে, তবে জ্বর না কমলে ডেঙ্গু পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

হল প্রভোস্ট আমিরুল ইসলাম বলেন, “আমি আগামীকাল হলের পেছনের এলাকা পরিদর্শন করব এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেব। বিষয়টি প্রশাসনকে জানাবো । আশা করি বিশ্ববিদ্যালয় থেকে দ্রুত একটি পদক্ষেপ নেওয়া হবে।”

You might also like
Leave A Reply

Your email address will not be published.