The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪

বুটেক্সে শিক্ষক নিয়োগে লাগবে মাস্টার্স, কিন্তু কিছু বিভাগে নেই ডিগ্রী চালু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ( বুটেক্স) একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান। বর্তমানে বুটেক্সে শিক্ষক নিয়োগে যে নীতিমালা প্রণীত আছে, এটি শিক্ষা মন্ত্রণালয় ইউজিসির মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে প্রস্তাব করে এবং বিশ্ববিদ্যালয় প্রস্তাবটিকে নিজেদের সাথে সামঞ্জস্য রেখে গ্রহণ করে। প্রস্তাবনাটি হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হতে হলে প্রার্থীকে সর্বনিম্ন মাস্টার্স ডিগ্রীধারী হতে হবে।তবে বিশ্ববিদ্যালয়ের আইনে আছে মাস্টার্স ডিগ্রী পাশাপাশি সিজিপিএ ৩.৭( ৪ এর মধ্যে) না হলে কোন ব্যক্তি প্রভাষক পদে প্রার্থী হিসেবে আবেদন করতে পারবে না।

বুটেক্সের বেশ কিছু বিভাগে মাস্টার্স ডিগ্রী চালু থাকলেও নতুন কিছু বিভাগ যেমন, টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন , ডাইস এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনভাইরনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ এখনো মাস্টার্স ডিগ্রী চালু হয়নি।

বুটেক্সে মাস্টার্স ডিগ্রী চালু এবং বিভিন্ন সমস্যা সম্পর্কে ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী অভিষেক চন্দ্র অভি বলেন, উচ্চশিক্ষা প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর অধিকার। ডিগ্রী চালু, শুধুমাত্র শিক্ষক হওয়ার জন্য না।বুটেক্সের অধিকাংশ বিভাগে মাস্টার্স ডিগ্রী চালু থাকলেও নিয়ম মাফিক পরীক্ষা বা সময়মতো আনুষঙ্গিক কার্যক্রম পরিচালিত হয় না। পুরো বিষয়টি একটি ডমিনো ইফেক্টের মতো কাজ করছে। যেমন, মাস্টার্স ডিগ্রী বা ডিগ্রী শেষ করতে অধিক সময় লাগা, শিক্ষক সংকট, গবেষণায় যথাযথ সু্যোগ-সুবিধা না থাকাসহ আরো বেশ কিছু বিষয়। দ্রুত এই পুরো ব্যবস্থাটির সমাধান চাই, যেন আমরা দেশেই (বুটেক্সে) টেক্সটাইল বিষয়গুলোর উপর মাস্টার্স করতে পারি।

মাস্টার্স ডিগ্রী চালুর বিষয়ে ডাইস এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হোসেন বলেন, বুটেক্সে মাস্টার্স খুব সমসাময়িক সময়ে চালু হয়েছে। তবে নতুন কিছু বিভাগ যেমন, টেক্সটাইল মেশিনারী ডিজাইন এন্ড মেইন্টেনেন্স,ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এ শিক্ষক সংকট থাকায় মাস্টার্স ডিগ্রী চালু থাকলেও অবস্থা শোচনীয় এবং খুব ভালোভাবে চলছে বলে মনে হয় না।তাই আমরা মাস্টার্স ডিগ্রী চালু করতে আগ্রহী হচ্ছি না।

তিনি আরো বলেন, আমাদের কিছু বিভাগ যেমন, টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন, ডাইস এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনভাইরনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এই তিনটি বিভাগে মাস্টার্স ডিগ্রী পরিচালনা করার মত পর্যাপ্ত শিক্ষক না থাকায় এসব বিভাগে বি.এস.সি. পর্যায়ের পাঠ্যক্রমে বেশি মনোযোগ দিচ্ছি। তবে ভবিষ্যতে সব বিভাগেই মাস্টার্স ডিগ্রী চালু করার বিষয়ে আমাদের একাডেমিক ও বিভাগীয় কমিটি তৎপরতা চালাচ্ছে।

যেসব বিভাগে মাস্টার্স ডিগ্রী চালু নাই সেসব বিভাগে শিক্ষক নিয়োগ পদ্ধতি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ডাইস এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনভাইরনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এই বিভাগগুলো টেক্সটাইল এর পাশাপাশি রসায়ন,ফলিত রসায়ন,কেমিকৌশল বা পরিবেশবিজ্ঞানের সাথে সম্পর্কিত। তাই এসব বিভাগে টেক্সটাইল গ্রাজুয়েটদের পাশাপাশি এসব বিষয়ের কাছাকাছি বিষয়ে দেশের বাইরে অথবা দেশে অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স কিংবা পিএইচডি করা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। যেন উপযুক্ত শিক্ষক দ্বারা পাঠদান কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করা যায়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.