The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪

যবিপ্রবিতে স্নাতক বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

যবিপ্রবি প্রতিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। দিনভর তিনটি পর্বে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারিতে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের আয়োজনে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল মজিদ। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যবিপ্রবি একটি রাজনীতি ও র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের যেকোনো ধরনের হয়রানির ক্ষেত্রে এ বিশ্ববিদ্যায়ে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাজনীতি সচেতন হতে হবে, কিন্তু যেহেতু বিশ্ববিদ্যায়ের আইনে এই বিশ্ববিদ্যালয় রাজনীতি মুক্ত, তাই কোনো ধরনের দলীয় রাজনীতি করা যাবে না।

এছাড়াও তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যবিপ্রবি বর্তমানে টাইমস হায়ার র‌্যাংকিং এ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে আছে, এ অবস্থান ধরে রাখতে এবং এখান থেকে বিশ্ব দরবারে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের পারষ্পারিক সহযোগিতা কামনা করছি। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি বিভিন্নরকম সহপাঠ্যক্রমিক কার্যক্রমে যুক্ত থাকবে। তাহলে তোমাদের মাঝে নেতৃত্বের গুণাগুণ বৃদ্ধির পাশাপাশি আদর্শ মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে। নিজেদের পরিশ্রমী মানুষ হিসেবে গড়ে তুলবে। পরিশ্রম ছাড়া কোনো কিছু অর্জন করা যায় না। জীবনের লক্ষ্য ঠিক করে পরিশ্রম করে যাবে তাহলে তোমরা ভবিষ্যতে সফল হবে। বিশ্ববিদ্যালয়ে ভালো বন্ধু নির্বাচন করবে যা তোমাদের চলার পথকে আরও সহজ করবে।

বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, প্রভোস্টবৃন্দ, প্রক্টরসহ অন্যান্য অতিথিরা যবিপ্রবির একাডেমিক ও প্রশাসনিক নানা দিক সম্পর্কে শিক্ষার্থীদের সামনে তুলে ধরে বক্তব্য দেন। নবীন অনেক শিক্ষার্থীও বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে তাদের চাওয়া-পাওয়ার বিষয়টি তুলে ধরেন এবং একটি মসৃণ ‘ক্যাম্পাস লাইফ’ প্রাপ্তির জন্য শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলীসহ সকলের সহযোগিতা কামনা করেন।

ওরিয়েন্টেশনের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয় এবং জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপরে নবীন শিক্ষার্থীদের ফুল ও শিক্ষা সামগ্রী দিয়ে আনুষ্ঠানিকভাবে বরণ নেওয়া হয়। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের দলে দলে একাডেমিক ভবনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা ঘুরতে দেখা যায়। অনেকে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনকে মুঠোফোনে ক্যামেরাবন্দী করে রাখেন। মোটকথা দিনভর নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর ছিল যবিপ্রবি ক্যাম্পাস।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মীর মোশাররফ হোসেনের সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠানে যবিপ্রবির ডিন অধ্যাপক ড. এইচ এম জাকির হোসেন, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. শিরিন নিগার, অধ্যাপক ড. মো. জাফিরুল ইসলাম, ড. মো. কোরবান আলী, ড. মোহাম্মদ কামাল হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক, প্রভোস্ট ড. মজনুজ্জামান, ড. নাজনীন নাহার, ড. মো. আব্দুর রউফ সরকার, ড. মোসা. আফরোজা খাতুন, যবিপ্রবির প্রক্টর ডা. মোঃ আমজাদ হোসেন, দপ্তর প্রধানগণ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক সমিতি ও বিভিন্ন সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা শৃঙ্খলা বজায় রাখতে সহায়তা করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.