The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪

জাবিতে র‌্যাগিং, মাদক ও গণরুমবিরোধী র‌্যালি

জাবি প্রতিনিধি: ‘র‍্যাগিং, মাদক ও গণরুমমুক্ত বিশ্ববিদ্যালয় গড়ি, শিক্ষাবান্ধব পরিবেশ নিশ্চিত করি’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয়েছে র‍্যাগিং, মাদক ও গণরুমবিরোধী র‍্যালি। র‍্যালিতে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক কামরুল আহসান বলেন, র‍্যাগিং, মাদক ও গণরুমমুক্ত পরিবেশ স্বাধীনতার সুফল- জাবি উপাচার্য

রোববার (২০ অক্টোবর) বেলা বারোটায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন থেকে র‍্যালিটি শুরু হয়। র‍্যালিটি নতুন কলা ভবন, শহিদ মিনার হয়ে সমাজ বিজ্ঞান অনুষদের সামনে দিয়ে ঘুরে মহুয়া মঞ্চে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ করেন হয়। এ র‍্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী ও নবীন শিক্ষার্থীরা সহ প্রায় দুইশত লোক অংশগ্রহণ করেন।

প্রথম বর্ষের নবীন শিক্ষার্থী রাতুল বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রথম দিনেই আমার নিজের একটা সিট পেয়েছি। এটি বড় একটি পাওয়া আমার জন্য। সেই সাথে কোথাও কেউ আমাদের ডেকে নিয়ে কোনো হেনস্তা বা র‍্যাগিং দেয়নি। এমন বিশ্ববিদ্যালয় সবার কাম্য।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহফুজুর রহমান বলেন, বিগত দেড় যুগ ধরে এ দেশের মানুষ তাদের মত প্রকাশ করতে পারে নাই। তাই বর্তমানে কোনো বৈষম্য চলতে দেওয়া যাবে না। বিশ্ববিদ্যালয়েও কোনো রকম অপসংস্কৃতির ঠায় হবে না। অবিলম্বে এই বিশ্ববিদ্যালয় মাদকমুক্ত করা হবে।

এসময় সমাবেশে বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং মাদক ও গণরুম বিলুপ্তির ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান। তিনি বলেন, আমরা একটা বিপ্লবের মাধ্যমে দিয়ে এই স্বাধীনতা পেয়েছি। আর সেই স্বাধীনতার সুফল সকলেই ভোগ করবেন। তারই অংশ হিসেবে আমাদের বিশ্ববিদ্যালয় র‍্যাগিং, মাদক ও গণরুমমুক্ত নিশ্চিত করতে চাই।গণরুম বিলুপ্ত করে আমরা যে অগ্রযাত্রা শুরু করেছি তা অব্যাহত থাকবে বলে আশা করছি। পাশাপাশি র‍্যাগিং ও মাদকের বিরুদ্ধে আমরা কঠোর অবস্থান নিতে চাই। আমাদের কোনো শিক্ষার্থীই যেন র‍্যাগিংয়ের শিকার না হয় এবং মাদকের ভয়াল থাবায় না জড়ায়। আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের সকল অংশীজনের সহযোগিতা প্রয়োজন। আশা করছি, ভবিষ্যতে যারা দায়িত্বে আসবেন, তারা এই বিষয়ে সচেতন থাকবেন।’

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রব, প্রক্টর অধ্যাপক রাশিদুল আলম প্রমুখ, ডিন কমিটির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মাফরুহী সাত্তার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক রেজাউল রকিব প্রমুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.