The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪

রাজনীতিতে যুক্ত না হতে শপথ পাঠ যবিপ্রবি শিক্ষার্থীদের

যবিপ্রবি প্রতিনিধি: রাজনীতি মুক্ত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) যে কোন ধরনের দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি না করা এবং করতে না দেওয়া মর্মে শপথ পাঠ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গত ১৭ অক্টোবর বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক কমিটি গঠন করার লক্ষে টীম নির্ধারন করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। সে বিজ্ঞপ্তিতে যবিপ্রবির নাম থাকায় ক্ষুব্ধ হয়ে এ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা ।

শনিবার (১৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় তারা যে কোন ধরনের লেজুড়বৃত্তিক রাজনীতি না করা এবং বিশ্ববিদ্যালয়কে রাজনীতি মুক্ত রাখার জন্য শপথ পাঠ করেন। পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রাজনীতি বন্ধের দাবিও জানান।

বিক্ষোভ থেকে কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান সাব্বির বলেন, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ছাত্র রাজনীতি না থাকলেও গুঞ্জন শোনা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ে আবার রাজনীতি নিয়ে আসার। এর কোনো সুযোগ আমরা দেবো না। এছাড়া শিক্ষক, কর্মকর্তা কর্মচারী রাজনীতি এখনো চলমান আছে। আমরা এ নিয়ে সোচ্চার আছি। সকল সিন্ডিকেট ভেঙে দিব আমরা।

পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাফি বলেন, ‘কেউ যদি রাজনীতি করতে চায় তাকে এই ৩৫ একরের বাইরে করতে হবে। আমরা কোন দিন বিশ্ববিদ্যালয়ে রাজনীতির কোনো সুফল দেখিনি। তাই ছাত্র রাজনীতি, শিক্ষক রাজনীতি মুক্ত একটা ক্যাম্পাস চাই আমরা যেখানে সকলে একসাথে কাজ করতে পারবে।’

শারিরীক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইসমাইল হোসেন বলেন, আমরা কেউই রাজনীতির বিরুদ্ধে না। তবে বিশ্ববিদ্যালয়ে আমাদের রাজনীতির কোনো প্রয়োজন নেই। আমরা এই বছর বিশ্ববিদ্যালয়ের রাঙ্কিং এ বাংলাদেশের মধ্যে প্রথম হয়েছি। আমরা সেই জায়গাটা ধরে রাখতে চাই। সকলে মিলে একসাথে এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। তাই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আমাদের দাবি যেন তারা এই ক্যাম্পাসকে রাজনীতি মুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

উল্লেখ্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ‘রুলস অব ডিসিপ্লিন ফর স্টুডেন্ট’ অনুসারে ক্যাম্পাসে সকল ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ । বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ১০৩ তম জরুরি সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.