The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

গণঅভ্যুত্থানে শহীদ হওয়া শাহরিয়ার এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ

মোস্তাক মোর্শেদ ইমনঃ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জুলাই আগস্ট গণঅভ্যুত্থানে শহীদ হওয়া শেখ শাহরিয়ার বিন মতিন এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তিনি ময়মনসিংহ বোর্ডের অধীনে ঈশ্বরগঞ্জ আইডিয়াল কলেজের মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৪.৮৩ পেয়েছেন। ফলাফল প্রকাশিত হওয়ার পরপরই আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) তার বাবা মোহাম্মদ আবদুল মতিন ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

শহীদ শাহরিয়ারের বাবা মোহাম্মদ আবদুল মতিন তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শাহাদাত বরণকারী আমার একমাত্র ছেলে কলিজার টুকরা শহীদ শেখ শাহরিয়ার বিন মতিন (Sheikh Shahriar Been Matin) এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।’

শহীদ শেখ শাহরিয়ার বিন মতিনের ডাকনাম সুহার্ত। পরিবার ও স্কুল কলেজের বন্ধুদের নিকট তিনি এই নামেই পরিচিত ছিলেন।

গত ১৮ জুলাই বিকেলে ঢাকার মিরপুরে ১০ নম্বরের গোলচত্বরের কাছে গুলিবিদ্ধ হন শেখ শাহরিয়ার বিন মতিন। ডান চোখের পাশ দিয়ে গুলি ঢুকে মস্তিষ্ক ছেদ হয়ে যায়। শাহরিয়ারের বাড়ি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার কুমড়াশাসন উত্তরপাড়া গ্রামে।

শাহরিয়ারের পরিবার সূত্রে জানা যায়, পরীক্ষার মধ্যে বন্ধ পেয়ে ঢাকায় মায়ের কাছে যায় শাহরিয়ার। পরে মিরপুর ২ নম্বরে খালার বাসায় বেড়াতে যায়। সেখানে খালাতো ভাইয়ের সঙ্গে আন্দোলনে অংশ নেয়। পরে মিরপুর ১০ নম্বরের গোলচত্বরের কাছে গুলিবিদ্ধ হয় শাহরিয়ার। তার খালাতো ভাইও গুলিবিদ্ধ হয়েছিল। সেদিন একপাশে আন্দোলনকারী অন্য পাশে পুলিশ ও ছাত্রলীগ ছিল।

শাহরিয়ারের ফলাফল শেয়ার করে ফেসবুকে রিফাত উল্লাহ নামে একজন লিখেছেন, ‘জুলাই-আগস্ট ছাত্র-জনতার বিপ্লবে ২০ জুলাই সন্ত্রাসী লীগ বাহিনী এবং আওয়ামী পুলিশের গুলিতে শহীদ শাহরিয়ার এর এইচএসসি রেজাল্ট বেরিয়েছে। শহীদ শাহরিয়ার আমার বন্ধু শেখ আব্দুল মতিনের ছেলে। সান্তনা দেবার মত কোন ভাষা আমার জানা নাই। আল্লাহ্ শাহরিয়ারকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন।’

এছাড়াও শেখ শাহরিয়ার এর ভাই সোহানুর রহমান শাহরিয়ার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘সবাই আসো মিষ্টি খেয়ে যাও
আমার ভাই Sheikh Shahriar Been Matin এর hsc পরীক্ষার রেজাল্ট দিসে’। এসময় তিনি শহীদ শাহরিয়ারের ছবিযুক্ত রেজাল্ট শীটটিও আপলোড করেন।

শহীদ শেখ শাহরিয়ার বিন মতিন সিলেটের ব্লু বার্ড হাইস্কুল এন্ড কলেজ থেকে ২০২২ সালে এসএসসি পাশ করেছিলেন।

শাহরিয়াররা এক ভাই ও এক বোন। তারমধ্যে শাহরিয়ারই ছিল বড়। পরিবারের একমাত্র বংশধর ছিলেন শাহরিয়ার। সেদিন একটি গুলিতে অকালে নিভে যায় সেই বংশের প্রদীপ

শাহরিয়ারের বাবা মোহাম্মদ আব্দুল মতিন বেসরকারি একটি কোম্পানিতে চাকরি করে এবং মা শাহজালাল সরকারি কলেজের সাবেক প্রভাষক এবং বর্তমানে হাউস ওয়াইফ।

পরিবার সূত্রে জানা যায়, শাহরিয়ার ছোটবেলা থেকেই সাহসী ছিলেন এবং সবসময় অন্যায়ের প্রতিবাদ করতেন। ফুটবল খেলতে অনেক পছন্দ করত সেই সাথে চেয়েছিলেন একজন বক্সার হতে। ইচ্ছে ছিল ইন্টার শেষ করে ঢাকা গিয়ে একটি বক্সিং ক্লাবে ভর্তি হবে সেখানে বক্সিং এর প্র্যাকটিস করবে এবং ইন্টারন্যাশনালী বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে।

এইচএসসি পরীক্ষা চলাকালীন দেশে খারাপ পরিস্থিতির সময় নিরীহ শিশু এবং মেয়েদের উপর ছাত্রলীগের অত্যাচার দেখে তার রক্ত মাথায় উঠে গিয়েছিল তখনই সে সবকিছু ভুলে আন্দোলনে সামিল হয় অতঃপর শাহাদাত বরণ করে

শাহরিয়ারের মামাতো ভাই সোহানুর রহমান বলেন, আজ এই রেজাল্ট দেখলে সে কত খুশি হতো। সত্যিই! সকল হিসেব মিটানোর জায়গা দুনিয়া না আবারও তার প্রমাণ পেলাম। আমার ভাইয়ের চলে যাওয়ার মাধ্যমে আজকের দিনটা আমাদের জন্য অনেক কষ্টদায়ক।

পবিত্র ওমরাহ্ পালন করতে বর্তমানে শাহরিয়ারের বাবা মা ও বোন সৌদি আরবে অবস্থান করছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.