The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

শিক্ষা ও গবেষণায় দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি প্রতিনিধি: যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস্ হায়ার এডুকেশনের(টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে (২০২৫) প্রকাশিত হয়েছে। এবারও দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । তালিকায় ৮০১ থেকে ১০০০ এরমধ্যে স্থান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। গত বছরও এ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থানে ছিল জাবির।

বুধবার (৯ অক্টোবর) এ র‌্যাঙ্কিং উন্মোচিত হয়। এই বছরের র‌্যাঙ্কিংয়ে ১১৫টি দেশের দুই সহস্রাধিক বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করেছে।

র‌্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে জাহাঙ্গীরনগর ছাড়াও আর ও চারটি বিশ্ববিদ্যালয় রয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। প্রকাশিত এ তালিকায় দেশের মোট ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিং এবং বাকি ৭টি রিপোর্টার হিসেবে তালিকায় নাম এসেছে।

টাইমস হায়ার এডুকেশন পাচঁটি ক্ষেত্রে ওয়াল্ড র‍্যাংকিং করে থাকে, বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, গবেষণা পরিবেশ, গবেষণা শ্রেষ্ঠত্ব, ইন্ডাস্ট্রি সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.