The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন

আন্তর্জাতিক ডেস্ক : পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন জন জে হপফিল্ড ও জফ্রি ই হিন্টন। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে মেশিন লার্নিং সম্ভবপর করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আবিষ্কার ও উদ্ভাবনের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে এ বছরের পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

হপফিল্ড এবং হিন্টনের গবেষণা মেশিন লার্নিং ও এআই-র (কৃত্রিম বুদ্ধিমত্তা) উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

নোবেলজয়ী এই দুই বিজ্ঞানী পাবেন একটি করে নোবেল মেডেল, একটি সনদপত্র এবং এক কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। অর্থ পুরস্কার দুই নোবেলজয়ীর মধ্যে সমানভাবে ভাগ হয়ে যাবে।

এদিকে নোবেল প্রাইজ ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, আগামী ৯ অক্টোবর রসায়ন, ১০ অক্টোবর সাহিত্য, ১১ অক্টোবর শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে। এছাড়া ১৪ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শেষ হবে নোবেল পুরস্কার ঘোষণা।

সোমবার (৭ অক্টোবর) চিকিৎসায় নোবেলজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় এবারের নোবেল পুরস্কারের মৌসুম। এই বছর চিকিৎসায় পেয়েছেন দুই মার্কিনি ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.