The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

শহীদ আবরার ফাহাদ স্মরণে খুলনা বিশ্ববিদ্যালয় মোমবাতি প্রজ্বলন

খুবি প্রতিনিধি : শহীদ আবরার ফাহাদের স্মরণে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (০৭ অক্টোবর) রাত এগারোটায় শহীদ আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ক্যাম্পাসের শহীদ মিনারে এক মিনিট নিরবতা পালন করে এ কর্মসূচি শুরু করেন।

মোমবাতি প্রজ্বলনের পর শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান গেয়ে শহীদ আবরারের মতো জীবন দেওয়া সকল শহীদের স্মরণ করেন।

আবরার ফাহাদের স্মৃতিচারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহুরুল তানভীর বলেন, বুয়েট ছাত্র শহীদ আবরার ফাহাদকে ছাত্রলীগের সন্ত্রাসীরা নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছিল। তার অপরাধ ছিল, সে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলেছিল। আজকের এই ২৪-এর গণঅভ্যুত্থানে আবরারই ছিল আমাদের অনুপ্রেরণা।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুহিব্বুল্লাহ বলেন, স্বৈরশাসনের বিরুদ্ধে আমাদের যে আন্দোলন, তার প্রথম শহীদ ছিলেন আবরার ফাহাদ। আজ ভারত বিরোধী আন্দোলনের প্রথম শহীদ “শহিদ আবরার ফাহাদের” ৫ম মৃত্যু বার্ষিকী। গণঅভ্যুত্থানের পরেও বিভিন্নভাবে ভারত আগ্রাসন চালাচ্ছে। আজকের এই দিনে আমরা শপথ গ্রহণ করি, সবাইমিলে ভারতের আগ্রাসন আমরা রুখে দেব।

উপস্থিত সাধারণ শিক্ষার্থীরা বলেন, আবরার ফাহাদকে হত্যার কারণ ছিল অন্যায়ের প্রতিবাদ করা। ফ্যাসিস্ট সরকার ও তাদের ছাত্রসংগঠন ছাত্রলীগ এ দেশের মানুষের মত প্রকাশের অধিকার ক্ষুণ্ন করছে। আবরার ছিলেন সেই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রতীক। আমরা ২৪-এর গণঅভ্যুত্থানের সৈনিক, এবং যদি ফ্যাসিজম আবার মাথাচাড়া দেয়, আমরা তা প্রতিরোধ করব।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা শহীদ আবরার ফাহাদসহ ২৪-এর গণঅভ্যুত্থানে শহিদদের স্মরণ করেন। যারা বিগত দিনে, দেশের জন্য জীবন দিয়েছেন তাদের স্মরণে সামনে এমন উদ্যোগ নেয়া হবে বলে শিক্ষার্থী আশা ব্যক্ত করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.