The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪

গুজব প্রতিরোধে শিক্ষার্থীদের মাঝে আলোচনাসভা ও প্রবন্ধ প্রতিযোগিতা

ঢাবি প্রতিনিধিঃ গুজব প্রতিরোধে শিক্ষার্থীদের মাঝে এক আলোচনাসভা ও প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহযোগিতায় সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) এর আয়োজনে রাজধানী ঢাকায় শিক্ষার্থীদের মাঝে গুজব প্রতিরোধে এ আলোচনাসভা ও প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা জেলার শের-ই-বাংলা স্কুল এন্ড কলেজ, মধুবাগ মিলনায়তনে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনে আরা হেলেনের সভাপতিত্বে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

গুজব প্রতিরোধের জন্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে হোসনে আরা হেলেন বলেন, ‘ইন্টারনেটে পাওয়া যেকোনো তথ্য যেমন বিশ্বাস করা যাবে না, তেমনি যাচাই-বাছাই ছাড়া এগুলো শেয়ার করাও যাবে না। পাশাপাশি গুজব প্রতিরোধ ও প্রতিকারের জন্য মানুষের সচেতনতা ও সতর্কতা অত্যন্ত জরুরি। এজন্য ভুল ও বিভ্রান্তিকর তথ্য থেকে উত্তোরণের জন্য শিক্ষার্থীদের সচেতন করার পাশাপাশি গুজব প্রতিরোধে মাল্টিস্টেক হোল্ডার সৃষ্টি করতে হবে’।

সামাজিক মাধ্যমে গুজব প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার আহবান জানিয়ে তিনি আরও বলেন, ‘ডিজিটাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল ও বিভ্রান্তিকর তথ্য প্রতিরোধের ক্ষেত্রে সামাজিক সচেতনতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে’।

অবশ্য সচেতনতার পাশাপাশি তিনি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের মানসিকতার পরিবর্তনও জরুরি বলে ব্যক্ত করেন। এছাড়াও প্রতিযোগিতায় প্রতিষ্ঠানটির সহকারী শিক্ষক মোঃ এনামুল ইসলাম সহ অন্যান্য শিক্ষকরা আলোচনা সভায় উপস্থিত থেকে গুজব প্রতিরোধের জন্য শিক্ষার্থীদের আহ্বান করেন।

সাকমিড এর প্রোগ্রাম অফিসার মাহবুবা আহমেদ রোজী ও মোঃ রাশেদুজ্জামান রাশেদ আলোচনা সভাটি পরিচালনা করেন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.