The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪

ঢাবিতে দিনব্যাপী চলছে সিরাত মাহফিল

 ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘সিরাত মাহফিল’। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ মাহফিল শুরু হয়।

সিরাত মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আফ ম খালিদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। মাহফিলটি রাত ৮টা পর্যন্ত চলবে।
এছাড়া আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. গিয়াসউদ্দীন তালুকদার, ইসলামিক স্কলার আল্লামা ওবায়দুল্লাহ হামজা, বিশিষ্ট কবি ও লেখক মাওলানা মুসা আল হাফিজ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক শায়খ মোখতার আহমাদ।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে উপস্থিত থাকবেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মামুন আহমেদ, আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. যুবাইর মুহাম্মাদ এহসানুল হক, ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান ড. মো. শামছুল আলম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দীন খান প্রমুখ।
অনুষ্ঠানের প্রথম পর্বে আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সকাল ৯ টায় শুরু হয়ে বিকেল পাঁচটায় শেষ হবে। দুপুর থেকে মহানবী হযরত মুহাম্মাদ (সা.) এর জীবনীর ওপর অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন এবং আলোচনা করবেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।
অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করবেন আন্তর্জাতিক ক্বারি আহমাদ বিন ইউসুফ আল আজহারী ও বিশ্বজয়ী হাফেজ সালেহ আহমাদ তাকরীম। সকালে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব নাজির আহমেদ।
বিকেল সাড়ে পাঁচটা থেকে শুরু হয়ে দ্বিতীয় পর্ব চলবে রাত আটটা পর্যন্ত। এই পর্বে ‘জলসায়ে ইশকে মুহাম্মাদ (সা.)’ শিরোনামে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে সংগীত পরিবেশন করবেন ইসলামি সাংস্কৃতিক ঘরানার আলোচিত শিল্পীগোষ্ঠী কলরব, সাইমুম, সিলসিলা ও হেভেন টিউন। সঙ্গীত পরিবেশন করবেন জনপ্রিয় শিল্পী আবু উবায়দা, শেখ এনাম, হুজায়ফা মাহমুদ প্রমুখ।
অনুষ্ঠানস্থল শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। প্রায় চার হাজার শ্রোতার জন্য আসনের ব্যবস্থা করা হয়েছে। অন্যান্যদের জন্য টিএসসির পার্শ্ববর্তী পায়রা চত্বরে ডিজিটাল স্ক্রিনের ব্যবস্থা করা হয়েছে।
You might also like
Leave A Reply

Your email address will not be published.