The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪

বাকৃবিতে ওয়াই-ফাই ও মোবাইল নেটওয়ার্কের দুরবস্থার সমাধানে আলোচনা সভা

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ওয়াই-ফাই ও মোবাইল নেটওয়ার্ক সমস্যায় ভোগান্তির শিকার হয়ে আসছিলেন। এবার সমস্যার সমাধানে আইসিটি সেলের পরিচালকের সাথে আলোচনা সভা করেছেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভায় শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা শুনেন এবং সমাধানের আশ্বাস দেন আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. রুস্তম আলী।

সভায় শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। প্রথমত, শিক্ষার্থীরা উল্লেখ করেন যে, বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি হলে বিশেষত মেয়েদের হলে মোবাইল নেটওয়ার্ক অত্যন্ত দুর্বল। অনেক সময় মোবাইল ফোনের মাধ্যমে সঠিকভাবে কল করা বা ইন্টারনেট ব্রাউজিং করাও কঠিন হয়ে পড়ে। শিক্ষার্থীরা আরও অভিযোগ করেন, সপ্তাহের শেষের দিকে অর্থাৎ শুক্রবার ও শনিবার দিনগুলোতে ওয়াই-ফাই সংযোগ কার্যত অকার্যকর অবস্থায় থাকে। সেই সঙ্গে বিদ্যুৎ চলে গেলে দীর্ঘ সময় ধরে ওয়াই-ফাই নেটওয়ার্ক সম্পূর্ণ বন্ধ হয়ে যায়, যার কারণে ছাত্রছাত্রীরা অত্যন্ত অসুবিধার সম্মুখীন হন।

শিক্ষার্থীরা জানান, তারা নিজেরা রাউটার কিনে সংযোগ স্থাপন করলেও ইন্টারনেট স্পিড পান না। রাতের বেলায় ইন্টারনেটের স্পিড হঠাৎ করে কমে যায়, যা অনেক সময়েই গুরুত্বপূর্ণ কাজ বা ক্লাস করার জন্য অসুবিধাজনক হয়। শিক্ষার্থীরা অভিযোগ করেন, ওয়াই-ফাই সমস্যার জন্য আইসিটি সেলকে কল করেও কোনো সাড়া পাওয়া যায় না।

এছাড়াও শিক্ষার্থীরা দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের কিছু নির্দিষ্ট জায়গায় যেমন আব্দুল জব্বার মোড়, কে আর মার্কেট এবং ফাস্ট গেটের দিকে ভালো ওয়াই-ফাই সংযোগ থাকলেও, হলগুলোতে এবং অনুষদ ভবনগুলোতে এই সুবিধা খুবই দুর্বল। এমনকি শিক্ষার্থীরা বলছেন, প্রযুক্তির এ যুগে বাকৃবির মতো একটি প্রাচীন ও সমৃদ্ধ বিশ্ববিদ্যালয়ে এধরনের অবস্থা মেনে নেওয়া যায় না। ইন্টারনেট এখন বিশ্বের তথ্যের সবচেয়ে বড় উৎস, যেখানে সঠিক ইন্টারনেট সুবিধা না থাকলে শিক্ষার্থীরা অনেকটাই পিছিয়ে পড়তে বাধ্য হন।

সভায় উপস্থিত শিক্ষার্থীরা আইসিটি সেলের পরিচালককে ধন্যবাদ জানান এবং দ্রুত সমাধান প্রক্রিয়া শুরু করার অনুরোধ করেন। তারা আশা করেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি দ্রুততার সাথে সমাধান করবে এবং শিক্ষার্থীরা দ্রুতই ভালো মানের ইন্টারনেট সুবিধা পাবেন। ওয়াই-ফাই এবং মোবাইল নেটওয়ার্কের এই সমস্যা দ্রুত সমাধান না হলে শিক্ষার্থীদের দৈনন্দিন পড়াশোনা এবং অন্যান্য কার্যক্রম মারাত্মকভাবে বাধাগ্রস্ত হতে পারে বলে শিক্ষার্থীরা উল্লেখ করেন।

শিক্ষার্থীদের অভিযোগ শুনে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. রুস্তম আলী জানান, তিনি নতুন দায়িত্ব নেওয়ার পর থেকেই শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট সেবার উন্নয়ন নিয়ে কাজ করছেন। বেশ কিছু হলে আধুনিক ওয়াই-ফাই সিস্টেম সংযুক্ত করা হয়েছে, কিন্তু এখনো কিছু সমস্যার সমাধান বাকি রয়েছে। এসব সমস্যার দ্রুত সমাধান করা হবে বলে তিনি জানান। শিক্ষার্থীদের স্পিড কমে যাওয়ার সমস্যা নিয়েও তিনি কাজ করবেন এবং বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে আশ্বাস দেন।

তিনি আরও বলেন, “হলগুলোর সমস্যার সমাধানে শিক্ষার্থীরা যদি সবাই আলাদা আলাদা করে কল না করে, একজন প্রতিনিধি এসে বিষয়টি জানায়, তাহলে দ্রুত সমাধান করতে পারবো।” এছাড়াও, মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধানেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করবেন বলে জানান অধ্যাপক রুস্তম আলী। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, অচিরেই এসব সমস্যার সমাধান করা হবে এবং শিক্ষার্থীরা নিরবিচ্ছিন্ন ওয়াই-ফাই ও মোবাইল নেটওয়ার্ক সুবিধা পাবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.