The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪

বৈধ সিটের দাবিতে বৃষ্টিতে ভিজেই ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাবি প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) শতভাগ আবাসিকীকরণের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে বৃষ্টিতে ভিজে বিক্ষোভ ও মানববন্ধন করেছে নারী শিক্ষার্থীরা।
আজ রবিবার (১৫ সেপ্টেম্বর ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে এ বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা।
এ সময় তাদের বিভিন্ন ধরনের স্লোগান দিতে দেখা যায়। হলে আমার বৈধ সিট দিতে হবে দিতে হবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ আবাসিকীকরণ নিশ্চিত করো করতে হবে ইত্যাদি স্লোগানে মুখরিত হয়ে ওঠে ভিসি চত্বর।
শর্মী চাকমা নামে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বলেন, আমরা অনেক দূর-দূরান্ত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসি উন্নততর, উচ্চতর শিক্ষার জন্য। কিন্তু আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসে কি দেখি? আমরা দেখতে পাই আমাদের একটি বৈধ সিট নেই, আবাসন সমস্যা। এতদিন তো ছাত্রলীগের নির্যাতন, গেস্টরুম, গণরুমও ছিল। ফলে আমরা বাধ্য হয়ে বাইরে থাকি।
তিনি আরও বলেন, বাইরের বাসা ভাড়ার জন্য আমাদেরকে তিন চারটা টিউশনি জোগাড় করতে হয়। তিন-চারটা টিউশনি করার পর আমাদের পড়াশোনার কোনো সময় থাকে না। উপরন্তু রান্না করে খেতে হয়, থাকার জন্য খাওয়ার জন্য লড়াই করতে করতে আমাদের আর পড়াশোনার সময় থাকে না। জুলাই বিপ্লবের পর এই পরিস্থিতি চলতে পারে না। তাই আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতভাগ আবাসিকীকরণ হোক এবং আমাদের ছয়দফা দাবি অনতিবিলম্বে পূরণ হোক।
প্রাণিবিজ্ঞান বিভাগের আরেক শিক্ষার্থী তাবাস্সুম বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতটা কষ্ট করে এখানে পড়তে আসি, সেখানে আমাদেরকে থাকতে হয় বসবাসের অযোগ্য একেকটি হলে। আমরা এই অবস্থার দ্রুততম নিরসন চাই।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান বলেন, প্রত্যেকটি হলে নির্দেশনা দেওয়া আছে মেয়াদউত্তীর্ন শিক্ষার্থীদের দ্রুত হল ত্যাগ করার জন্য। হলে যাতে বৈধ শিক্ষার্থীরা জায়গা পায় সে বিষয়ে আমাদের প্রচেষ্টা চলমান। কিন্তু এই মুহূর্তে আমরা সবাইকে হলে সিট দিতে পারছিনা। আমাদের শিক্ষার্থীবেশি কিন্তু সে অনুযায়ী হলে সিট নেই। নতুন বিল্ডিং তৈরি করা ছাড়া এই সমস্যা সমাধান করা খুব কঠিন।
You might also like
Leave A Reply

Your email address will not be published.