The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

মহাসড়ক অবরোধ করে চলতেছে বেরোবি শিক্ষার্থীদের কোটা বিরোধী আন্দোলন

বেরোবি প্রতিনিধি: ২০১৮ সালের পরিপত্র বহাল,সাপেক্ষে কমিশন গঠন করে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

আজ শনিবার (৬রা জুলাই) বেলা১১ টায় বঙ্গবন্ধু ম্যুরাল থেকে মিছিল বের হয়ে ঢাকা-রংপুর মহাসড়ক সংলগ্ন মর্ডান মোড় অবরোধ করে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী পদযাত্রা ও সমাবেশে অংশগ্রহণ করে মহাসড়ক অবরোধ করে।হাতে পোস্টার আর মুখে বিভিন্ন রকম স্লোগানে মুখরিত করে।সাধারণ শিক্ষার্থীবৃন্দ তাদের দাবি দাওয়া উপস্থাপন করে। পোস্টার গুলো সুযোগের সমতা সংবিধানের মূল কথা,কোটা প্রথা নিপাত যাক,মেধাবীরা মুক্তি পাক, নাতী পুতি বন্ধ কর মেধা দিয়ে দেশ দিয়ে গড় এই রকম সব শ্লোগানে মুখরিত। এ সময় তারা ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা। পরিপত্র বহাল-সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)।দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া উপরি লিখিত দাবি গুলো পেশ করেন।

তারা বলেন, স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলোও আমরা এখনো বৈষম্য শিকার হচ্ছি। আমরা চাইনা কোটা সম্পূর্ণ বাতিল হোক,কোটা থাকুক,তবে সেটা সামান্য এই আইন করেই পরিপত্রটি পাস হোক।

প্রসঙ্গত, সারা দেশে শিক্ষার্থীরা চার দফা দাবি বাস্তবায়নের জন্য আন্দোলন করছে। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা; পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত); সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

You might also like
Leave A Reply

Your email address will not be published.