The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

ইবির চিকিৎসা কেন্দ্রেই করানো যাবে ডেঙ্গু পরীক্ষা,খরচ ৮০ টাকা

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) চিকিৎসা কেন্দ্রেই মাত্র ৮০ টাকায় করানো যাবে ডেঙ্গু পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল কার্ড ধারী যেকোনো রোগীই এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

বৃহস্পতিবার (১০ আগষ্ট) বিষয়টি নিশ্চিত করেছেন ইবি চিকিৎসা কেন্দ্রের চীফ মেডিকেল অফিসার ডা. সিরাজুল ইসলাম।

যেখানে, ডেঙ্গু টেস্টের জন্য প্রতিটি স্ট্রীপের খরচ প্রায় ২৫০/৩০০ টাকা সেখানে একজন শিক্ষার্থী মাত্র ৮০ টাকা দিয়ে ইবির মেডিকেল থেকে ডেঙ্গু টেস্ট করাতে পারবেন। বাকী খরচ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভর্তুকি হিসেবে দেয়া হচ্ছে।

ডা. সিরাজ বলেন, মোট তিনটি টেস্ট এখানে চালু আছে। প্রাথমিক জ্বরে এনএস ১ অ্যান্টিজেন পরীক্ষার খরচ ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া জ্বর যদি চার-পাঁচ দিন স্থায়ী হয় এবং ডেঙ্গুর লক্ষণ দেখা যায় তাহলে আইজিএম অ্যান্টিবডি পরীক্ষা করতে হবে। সেটার মূল্যও ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর পরবর্তীতে অর্থাৎ কোনো রোগীর জ্বর যদি ৮ থেকে ১০ দিন স্থায়ী হয় তাহলে আইজিজি অ্যান্টিবডি পরীক্ষা করতে হবে। এটার মূল্যও ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ডেঙ্গু আক্রান্ত রোগীর পরবর্তী চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, ইবির চিকিৎসা কেন্দ্র থেকে আমরা প্রাথমিক চিকিৎসা দেবো এবং অবস্থা বুঝে ভালো কোনো ক্লিনিকে রেফার করতে পারবো।

চিকিৎসা কেন্দ্র সূত্রে জানা যায়, রোগীরা ক্যাম্পাস খোলার দিন সকাল ৯ টা থেকে ১২ টা পর্যন্ত স্যাম্পল দিতে পারবে। টেস্টের রেজাল্ট পরবর্তীতে মুঠোফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এর আগে, মঙ্গলবার প্রাথমিকভাবে ডেঙ্গুর পরীক্ষা শুরু হয় ইবির চিকিৎসা কেন্দ্রে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.