The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪

গুচ্ছের বিশেষায়িত বিষয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ঘোষণা

সাকিবুল ইসলাম, জবি প্রতিনিধি: ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত বিষয়ের ভর্তি পরীক্ষার আবেদনের সময় ইতোমধ্যেই শেষ হয়েছে। এরই মধ্যে গুচ্ছের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর বিশেষায়িত বিষয়ের পরীক্ষার সময়সূচিও ঘোষণা করা হয়েছে। চলতি মাসের ১০ থেকে ১৯ তারিখ পর্যন্ত চলবে এসব ভর্তি পরীক্ষা।

গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার এসব তথ্য জানান। ইতোমধ্যে গুচ্ছ ভর্তির ওয়েবসাইটেও এ সময়সূচি প্রকাশিত হয়েছে বলে জানান তিনি। ভর্তি কার্যক্রম স্ব স্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন করবেন বলেও জানান তিনি।

বিশেষায়িত বিষয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষা ১০ থেকে ১২ জুলাই, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিস এবং ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিস বিভাগের ভর্তি পরীক্ষা ১১ ও ১২ জুলাই ও চারুকলা বিভাগের পরীক্ষা ১২ জুলাই অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা এবং স্থাপত্য বিভাগে ১৪ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে ১৫ জুলাই, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ১৬ জুলাই, সংগীত এবং নাট্যকলা বিভাগে ১৭ ও ১৮ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের ভর্তি পরীক্ষা ১৭ জুলাই এবং ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ১৮ ও ১৯ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও স্থাপত্য বিভাগের ভর্তি পরীক্ষা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১০ জুলাই, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২ জুলাই, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ জুলাই এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫ জুলাই অনুষ্ঠিত হবে। এদিকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সংগীত বিভাগের ভর্তি পরীক্ষা ১৪ ও ১৫ জুলাই অনুষ্ঠিত হবে।

এর আগে ২০ থেকে ২৭ জুনের মধ্যে বিশ্ববিদ্যালয় সমূহে বিভাগ পছন্দকরণের সময় বিশেষায়িত বিষয়গুলো অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীরা এসব বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেন। সেক্ষেত্রে প্রতিটি বিশেষায়িত বিষয়ের আবেদন ফি হিসেবে ভর্তি পরীক্ষার্থীদের ৩০০ টাকা ফি দিতে হয়েছে।

এবার ভর্তি কার্যক্রম তিন ধাপেই শেষ করার পরিকল্পনা রয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির। ভর্তি প্রক্রিয়ার রোড ম্যাপ অনুযায়ী, প্রথম ধাপে ২০ থেকে ২৪ জুলাই, দ্বিতীয় ধাপে ২৮ থেকে ৩০ জুলাই এবং তৃতীয় ধাপে ৩ থেকে ৫ আগষ্ট ভর্তি নেয়া হবে। পরবর্তীতে ১০ আগষ্ট থেকে নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে।

এ বছর ২২ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

এর আগে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, জুলাইয়ে যদি সম্ভব না হয় তবে আগস্টের প্রথম সপ্তাহে ক্লাস শুরু হবে। একটি সেমিস্টার এগিয়ে নেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.