The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪

জবিতে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা জুনে

জবি প্রতিনিধি: নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য ‘কেন্দ্রীয় ভর্তি কমিটি’ ও ইউনিটভিত্তিক কমিটি গঠন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা জুনে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ভর্তি কমিটির একাধিক সদস্য।

সোমবার (১০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা সার্বিকভাবে তদারকি করতে ইউনিট কমিটিগুলোর প্রস্তাব বা সুপারিশ বিবেচনা ও অনান্য আনুষাঙ্গিক সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন করা হয়েছে। ইউনিট কমিটি থেকে আবেদন করার যোগ্যতা, আবেদন ফি নির্ধারণের বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির কাছে প্রস্তাব যাবে। এ ছাড়া ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকা প্রণয়ন করে কেন্দ্রীয় ভর্তি কমিটির অনুমোদনের জন্য জমা দেবে।

তিনি বলেন, তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগগুলোর সমন্বয়ে এ ইউনিট। যেখানে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন বিজ্ঞান অনুষদের ডিন, যুগ্ম-সমন্বয়ক হিসেবে লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন এবং সদস্য হিসেবে ইউনিটভুক্ত বিভাগগুলোর চেয়ারম্যানরা দায়িত্ব পালন করবেন।

অন্যদিকে কলা, সামাজিক বিজ্ঞান, আইন ও ইন্সটিটিউটগুলো (শিক্ষা-গবেষণা ও আধুনিক ভাষা) নিয়ে বি ইউনিট গঠন করা হয়েছে। যেখানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। যুগ্ম-সমন্বয়ক হিসেবে কলা ও আইন অনুষদের ডিন এবং সদস্য হিসেবে ইউনিটভুক্ত বিভাগগুলোর চেয়ারম্যানরা দায়িত্ব পালন করবেন।

বিজনেস স্টাডিজ অনুষদের বিভাগগুলো নিয়ে সি ইউনিট গঠন করা হয়েছে। বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এই ইউনিটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। সদস্য হিসেবে ইউনিটভুক্ত বিভাগের চেয়ারম্যানরা দায়িত্ব পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য ও একাধিক ডিনের সঙ্গে কথা বলে জানা গেছে, ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য ইউনিটভিত্তিক কমিটিগুলো ইতোমধ্যেই পরীক্ষার প্রাথমিক তারিখ কেন্দ্রীয় কমিটির কাছে পাঠিয়েছে। কেন্দ্রীয় কমিটি সমন্বয় করে তারিখ চূড়ান্ত করবে।

ভর্তি কমিটির একাধিক সদস্য জানান, সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে জুন মাসের মধ্যেই তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও সি ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা বলেন, ‘ইউনিট কমিটি থেকে সি ইউনিটের পরীক্ষা নেওয়ার প্রাথমিক তারিখ পাঠিয়েছি। এটি কেন্দ্রীয় কমিটি থেকে সমন্বয় করে চূড়ান্ত করা হবে। তবে পরীক্ষা মে মাসে নেওয়া সম্ভব হবে না। জুন মাসে আমরা পরীক্ষা নেব।’

সাকিবুল ইসলাম/

You might also like
Leave A Reply

Your email address will not be published.