The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪

জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুরু

জাবি প্রতিনিধিঃ ‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন-জেইউডিও’ এর আয়োজনে শুরু হতে যাচ্ছে ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা।

আজ শুক্রবার (১৭ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে দিনব্যাপী প্রতিযোগিতা শুরু হয়ে চলবে পরদিন ১৮ মার্চ পর্যন্ত৷

আয়োজকরা জানান, আগামীকাল ১৭ মার্চ আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়ে পরদিন ১৮ মার্চ পর্যন্ত চলবে৷ বাংলা এশিয়ান সংসদীয় পদ্ধতির এ বিতর্ক প্রতিযোগিতায় ১৭টি হলের বিতর্ক দলগুলো অংশ নিবে৷ এছাড়া প্রথমবারের মতো আন্তঃহল পর্যায়ে ইংরেজি ব্রিটিশ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হবে। পাশাপাশি বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে সকল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে ১৯ মার্চ (রবিবার) জহির রায়হান অডিটোরিয়ামে প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে এবারের আয়োজন শেষ হবে। আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাবি ভিসি অধ্যাপক ড. মো: নূরুল আলম। প্রতিযোগিতায় ক্যাম্পাসের প্রতিটি হল থেকে একটি করে দল অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও একই দিনে সেলিম আল দীন মুক্তমঞ্চে নবীনবরণের মাধ্যমে এবারের আয়োজনের সমাপ্তি হবে।

আয়োজনের ব্যাপারে সংগঠনের সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, বিতর্ককে মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ গঠনে জেইউডিও বদ্ধপরিকর। সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি উৎসবমুখর পরিবেশ বজায় রাখার খ্যাতি জেইউডিও-র বহুদিনের। এরই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন।

সভাপতি নূর আহম্মদ হোসেন বিন্দু বলেন, ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধামে জেইউডিও সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বন্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রাখতে চায়। এছাড়াও সংগঠন হিসেবে জেইউডিও এর বিশেষত্বের জায়গাটি হলো দক্ষতার সাথে নবীন বিতার্কিক তৈরি করা, যা সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই অত্যন্ত সফলভাবে করে আসছে। এবারের আয়োজনে এশিয়ান সংসদীয় পদ্ধতির বাংলা বিতর্কে জাবির ১৭ টি হল অংশগ্রহণ করবে। বাংলা ছাড়াও প্রথমবারের মতো এবছর ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ইংরেজি বির্তক অনুষ্ঠিত হবে।

এর আগে, গত ১৩ মার্চ (সোমবার) নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়৷ এবারের কর্মশালায় ৫১ তম আবর্তনের (প্রথম বর্ষ) বিভিন্ন বিভাগের প্রায় ৪০০ জন নবীন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, নবীন বিতার্কিক তৈরি ও বিতর্ক চর্চায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে জেইউডিও। সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে বিতর্কচর্চা অব্যাহত রেখেছে সংগঠনটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.