আফগান আইএস-এ যোগ দিয়েছে ১৪ ভারতীয়!

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আফগান আইএস-এ যোগ দিয়েছে ১৪ ভারতীয়। কেরালার ১৪ বাসিন্দা গোষ্ঠীটির সঙ্গে যুক্ত হয়েছে। এমন প্রতিবেদনে প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস।

শুক্রবার আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলায় ১৭০ জনের মতো প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় দায় স্বীকার করেছে আইএস-কে। এই জঙ্গি গোষ্ঠীটির সঙ্গে যুক্ত ১৪ ভারতীয়।
হিন্দুস্তান টাইমস বলছে, তারা দীর্ঘদিন বাগরাম কারাগারে বন্দি ছিলেন। তালেবান বাগরাম দখল করে বন্দিদের মুক্তি দিলে বেরিয়ে আসে তারা।

খবরে আরও বলা হয়েছে, ২৬ আগস্ট কাবুলের তুর্কমেনিস্তান দূতাবাসের সামনে বোমা রাখতে গিয়ে ধরা পড়ে দুই পাকিস্তানি। এ দুজনই আইএস-কের সদস্য। এদের সঙ্গে কেরালার আইএস-কে সদস্যদের যোগাযোগ ছিল। কাবুলের তুর্কমেনিস্তান দূতাবাসে বোমা রাখতে গিয়ে ধরা পড়া দুই পাক নাগরিক এবং কেরালার ওই ১৪ জনের যোগ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

২০১৪ সালে আইএসের আধিপত্য যখন চলে, তখন কেরালার মল্লপুরম, কাসারগোদ ও কান্নুর জেলা থেকে বেশ কজন ভারত থেকে পালিয়ে আইএস-এ যোগ দেয়। সম্প্রতি বাগরাম থেকে মুক্তি পাওয়া ১৪ কেরালার বাসিন্দার মধ্যে একজন তার পরিবারের সঙ্গে যোগাযোগ করে। এ নিয়ে ভারতের সরকার বেশ চিন্তিত। কেরালার বাসিন্দাদের দিয়ে আফগানিস্তানে সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহার করেতে পারে জঙ্গি গোষ্ঠীট। এ বিষয়ে নজরদারি চালাচ্ছে ভারতীয় গোয়েন্দরা।

২০১৫ সালের জানুয়ারিতে আইএস-কে যাত্রা শুরু করে। আইএস-কে-এর পুরো নাম ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স। এই জঙ্গি সংগঠনের সদস্যরা আফগানিস্তানের বাইরে পাকিস্তানেও বেশ সক্রিয়।