The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪

৪৬০ নাবিক ও এমওডিসি নেবে নৌবাহিনী

দেশের সব জেলা থেকে বিভিন্ন পদে ৪৬০ জন নাবিক ও এমওডিসি নিয়োগ দেবে বাংলাদেশ নৌবাহিনী। আবেদন করতে হবে অনলাইনে ১৫ অক্টোবর ২০২৪ তারিখের মধ্যে। বাছাই পদ্ধতি, সুযোগ-সুবিধাসহ বিস্তারিত থাকছে আমাদের এই প্রতিবেদনে।

কোন শাখায় কত পদ

ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল)-এ নিয়োগ পাবেন ৩২৯ জন। এ ছাড়া মেডিক্যাল (১৩), প্যাট্রলম্যান (৮), রাইটার (২০), স্টোর (২২), মিউজ (১০), এমওডিসি-নৌ (৮), কুক (২৮), স্টুয়ার্ড (৯) ও টোপাস (১৩) শাখায় জনবল নেওয়া হবে।

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা

নৌবাহিনীর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, নির্বাচিত নাবিক ও এমওডিসি প্রার্থীদের প্রশিক্ষণের জন্য বানৌজা শের-ই-বাংলায় (কলাপাড়া, পটুয়াখালী) যোগ দিতে হবে। প্রশিক্ষণকালে ভাতা এবং প্রশিক্ষণ শেষে সরকার নির্ধারিত স্কেল অনুসারে বেতন-ভাতা দেওয়া হবে। আরো থাকছে বিনা মূল্যে ইউনিফর্ম, বাসস্থান, খাওয়া, চিকিৎসা ও পারিবারিক রেশন সুবিধা। নিয়োগপ্রাপ্তরা চাকরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার হতে পারবেন। এ ছাড়া বিদেশে প্রশিক্ষণ ও জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে কাজের সুযোগ রয়েছে। বীমা সুবিধা, সামরিক হাসপাতালে উন্নত চিকিৎসা ও চিকিৎসার জন্য আর্থিক সহায়তা পাওয়া যাবে।চাকরি থেকে অবসরের পর অবসরভাতা ও গ্র্যাচুইটি প্রাপ্তিসহ আরো বেশ কিছু সুযোগ-সুবিধাও দেওয়া হবে।

বাছাই পদ্ধতি

লিখিত পরীক্ষায় মাধ্যমিক পর্যায়ের বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তার বিষয়ে প্রশ্ন করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। বাছাইয়ের পুরো কার্যক্রম সম্পন্ন হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ফলাফল নৌবাহিনীর ওয়েবসাইট, জাতীয় দৈনিক পত্রিকা ও নৌবাহিনীর দপ্তর থেকে মোবাইল এসএমএসের মাধ্যমে প্রার্থীদের জানানো হবে।

অনলাইনে আবেদনের কপি প্রিন্ট করে বাছাই পরীক্ষায় অংশ নিতে হবে। এ ছাড়া সঙ্গে রাখতে হবে এসএসসি পরীক্ষার মূল বা সাময়িক সনদ, মূল নম্বরপত্র, মূল রেজিস্ট্রেশন কার্ড এবং মূল প্রশংসাপত্র অথবা সব কটির ফটোকপি (প্রথম শ্রেণির গেজেটেড অফিসারের সত্যায়িত), অষ্টম শ্রেণি পাসের ক্ষেত্রে অষ্টম শ্রেণি পাস সনদ ও নম্বরপত্র, জাতীয় ও চারিত্রিক সনদ, জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্র, অভিভাবকের সম্মতিপত্র এবং পাসপোর্ট আকারের ১৫ কপি ছবি, পিতার এক কপি এবং মাতার এক কপি ছবি (প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার সত্যায়িত)। নির্ধারিত তারিখে সকাল ৮টার মধ্যে ভর্তি পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে।

বাছাই পরীক্ষার কেন্দ্র

ঢাকা ও খুলনা কেন্দ্রে জেলাভিত্তিক বাছাই পরীক্ষা শুরু হবে ১৯ অক্টোবর ২০২৪ থেকে। নৌবাহিনী ঘাঁটি (খিলক্ষেত, ঢাকা) অর্থাৎ ঢাকা কেন্দ্রে রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের সব জেলা এবং ঢাকা বিভাগের ঢাকা, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও টাঙ্গাইল জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে।

খুলনা কেন্দ্রে (বানৌজা তিতুমীর) খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের সব জেলা এবং ঢাকা বিভাগের মাদারীপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, শরীয়তপুর ও ফরিদপুর জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে।
চট্টগ্রাম কেন্দ্রে (নৌবাহিনী ভর্তি ও তথ্য কেন্দ্র, টাইগারপাস) চট্টগ্রাম বিভাগের জেলাভিত্তিক বাছাই পরীক্ষা শুরু হবে ৯ নভেম্বর ২০২৪ থেকে। সব কেন্দ্রের জেলাভিত্তিক বাছাই পরীক্ষার তারিখ নৌবাহিনীর ওয়েবসাইট ও নিয়োগ বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

শিক্ষাগত যোগ্যতা

ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) পদের প্রার্থীদের এসএসসি (বিজ্ঞান)/মাদরাসা (বিজ্ঞান)/ভোকেশনালে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে। মেডিক্যাল শাখার প্রার্থীর জীববিজ্ঞানসহ এসএসসি (বিজ্ঞান) বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। প্যাট্রলম্যান, রাইটার, স্টোর, মিউজ ও এমওডিসি (নৌ) শাখার প্রার্থীদের ন্যূনতম এসএসসি বা সমমানে (মাদরাসা ও ভোকেশনাল) ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে। কুক ও স্টুয়ার্ড শাখার জন্য ন্যূনতম এসএসসি বা সমমান (মাদরাসা ও ভোকেশনাল) এবং জিপিএ ৫ পয়েন্ট স্কেলে ন্যূনতম জিপিএ ২.৫০ হলেই চলবে। টোপাস শাখায় অষ্টম শ্রেণি বা সমমান পাস হলেই আবেদন করা যাবে।

শারীরিক যোগ্যতা

১ জানুয়ারি ২০২৫ তারিখ অনুযায়ী নাবিক পদের প্রার্থীদের বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছর এবং এমওডিসি (নৌ) প্রার্থীদের ক্ষেত্রে ১৭ থেকে ২২ বছর। জন্মসূত্রে বাংলাদেশি পুরুষ নাগরিক এবং অবিবাহিত (বিপত্নীক বা তালাকপ্রাপ্ত নয়)। সব পদের প্রার্থীদের সাঁতার জানতে হবে। সিম্যান শাখা ও এমওডিসি (নৌ) প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। প্যাট্রলম্যান শাখার প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি। অন্যান্য শাখা (কমিউনিকেশন, টেকনিক্যাল, মেডিক্যাল, প্যাট্রলম্যান, রাইটার, স্টোর, মিউজ, কুক, স্টুয়ার্ড ও টোপাস) প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। সব প্রার্থীর বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি, সম্প্রসারণে ২ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুসারে এবং চোখের দৃষ্টি ৬/৬।

আবেদনের লিংক

www.joinnavy.navy.mil.bd

You might also like
Leave A Reply

Your email address will not be published.