The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

১৯ বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা পঁচিশে জায়গা করে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে কুবির অবস্থান ২৩তম। এ তালিকায় গত বছরের চেয়ে ১৯ধাপ এগিয়ে ২৩তম স্থানে অবস্থান করছে বিশ্ববিদ্যালয়টি।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে প্রথম স্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

তালিকায় বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এর অবস্থান রয়েছে পঁচিশ-এ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে। এর মধ্যে সেরা পঁচিশে জায়গা করে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

মোট ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহের ক্ষেত্রে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ক্ষেত্রে ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর ধরা হয়েছে।

ফলাফলের তথ্য অনুযায়ী, ১০০ নম্বরের মধ্যে ৬৯.৯৪ পেয়ে ২৩তম স্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি)। ৯৯ দশমিক ৪৭ পেয়ে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮। ফলাফলের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। কুবির প্রাপ্ত নম্বর ৬৯ দশমিক ৯৪।

উল্লেখ্য যে, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) এর মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক সক্ষমতার উন্নয়ন, সকল স্তরের কর্মকান্ডে স্বচ্ছতা নির্ধারণ এবং সরকার ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছর থেকে ইউজিসি তার আওতাধীন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে এবং সে মোতাবেক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.