The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৬শে অক্টোবর, ২০২৪

সিনেমার মাধ্যমে সমাজ ব্যবস্থার পরিবর্তন করা সম্ভব: রায়হান রাফি

রাবি প্রতিনিধি: বর্তমান সময়ের জনপ্রিয় চলচ্চিত্রনির্মাতা রায়হান রাফি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি চলচ্চিত্র বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে বলেন, ‘সিনেমার মাধ্যমে সমাজ ব্যবস্থা পরিবর্তন করা সম্ভব। আমাদের সব ধরনের সিনেমা বানানোর স্বাধীনতা এবং সেন্সরশীপ যদি আরো সহজ করা হতো তাহলে সমাজের ধারা অনায়াসেই পরিবর্তন হয়ে যেত।’

‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১২; বাংলাদেশের চলচ্চিত্রের সাম্প্রতিক গতিপ্রকৃতি এবং ভবিষ্যৎ’ কথা উপস্থাপনাকালে এমন মন্তব্য করেন তিনি। শনিবার (২৬ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনের ১৫০ নম্বর কক্ষে চলচ্চিত্রবিষয়ক গবেষণা জার্নাল ও সংগঠন ‘ম্যাজিক লণ্ঠন’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

এসয়ম তিনি আরও বলেন, চিত্রনাট্যে সবার একটা নিজস্বতা থাকে, সে ক্যারেক্টারের সাথে নিজেকে মেলায়। কিন্তু চলচ্চিত্রে নিজের গল্প তুলে ধরা হয়। আমাদের দেশের অন্যতম একটা সংকট হলো সিনেমার লেখক নেই। আমরা নিজেরাই গল্প লিখতে হয় সাথে সিনেমাটাও নির্মাণ করতে হয়। যার কারণে ধারাবাহিকতা থাকে না।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ম্যাজিক লণ্ঠনের সহকারী সম্পাদক রিতা জান্নাত। সমাপনীতে সংগঠনটির সম্পাদক ড. কাজী মামুন হায়দার বলেন, আশির দশকে পক্ষপাতীত্ব করে অনেক মেধাবী ডিরেক্টর অভিনেতাকে ছেঁটে ফেলা হয়েছে। আমাদের দেশে অদ্ভুত রকমের একটা ট্রেন্ড চলছে যা বাংলাদেশের চলচ্চিত্রটাকে ধ্বংস করে ফেলছে। ফেসবুক রিল, ইউটিউব ভিডিওকে প্রমোট করার মাধ্যমে সিনেমার চাহিদা কমিয়ে ফেলছে, মূলত ফ্রিতে সিনেমা দেখাতে গিয়ে সম্পূর্ণ প্ল্যাটফর্মটাই নষ্ট হয়ে গেছে। পৃথিবীতে কোনো কিছু ফ্রী দেখানো উচিত নয়। রাফি এখন আমাদের ডিরেক্টর স্টার।
অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন আরশি জান্নাত ও জরিন আল জান্নাত। এতে প্রধান আলোচককে ম্যাজিক লণ্ঠনের সদস্যরা সম্মাননা, ক্রেস্ট ও উপহারসামগ্রী প্রদান করেন।

‘ম্যাজিক লণ্ঠন কথামালা’ প্রথমবার অনুষ্ঠিত হয় ২০১২ সালে। এর আগে কথামালায় কথা উপস্থাপনা করেন প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা নূরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বানী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় ও চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী, চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ও নির্মাতা মেজবাউর রহমান সুমন।

প্রসঙ্গত, ‘ম্যাজিক লন্ঠন’ সংগঠনটির যাত্রা শুরু করে ২০১১ সালে। প্রতিষ্ঠার পর থেকেই জানুয়ারি ও জুলাই মাসে এ জার্নালটি নিয়মিত প্রকাশ হচ্ছে। এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠন’র প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.