The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

সর্বাত্মক কর্মবিরতি চলবে, ঘোষণা দিলেন শিক্ষক নেতারা

সার্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত শিক্ষকদের তিন দফা দাবি পূরণে এখনো সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা। তাছাড়া দ্রুততম সময়ের মধ্যে আলোচনার মাধ্যমে দাবিগুলো বাস্তবায়নের জন্য সরকারকে অনুরোধ জানান তারা।

রোববার (১৪ জুলাই) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম এবং মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, আজ (রোববার) সকাল সাড়ে ১০টায় অনলাইন প্লাটফর্মে ফেডারেশনের সঙ্গে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির প্রতিনিধিদের একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষক নেতৃবৃন্দ গতকালের বৈঠকের আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করেন। কিন্তু তিন দফা দাবি পূরণে এখনো সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় চলমান কর্মসূচি অব্যাহত রাখার পক্ষে সবাই মতামত দেন। পাশাপাশি সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ফেডারেশনের নেতৃবৃন্দকে সুপারিশ করেন।

তারা আরও বলেন, প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার করে অতিদ্রুত প্রজ্ঞাপন জারি, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য উচ্চতর স্বতন্ত্র বেতন কাঠামো প্রদানের লক্ষ্যে কমিশন গঠনের প্রজ্ঞাপন জারি ও ২০১৫ সালে প্রতিশ্রুত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তকরণের প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন; বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুস্পষ্ট এই তিনটি দাবি জোরালোভাবে পুনর্ব্যক্ত করা হলো। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে।

এর আগে গতকাল (শনিবার) সরকারের পক্ষ থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতৃবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৩ জনের একটি প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে গত মার্চ মাস থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ তিনটি যৌক্তিক দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। তার ধারাবাহিকতায় ২৬ মে বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ২৫ থেকে ২৭ জুন তিনদিন সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। পরবর্তীতে গতকাল ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হয় এবং ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি শুরু হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.