The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষার্থীদের সাথে পবিপ্রবি প্রক্টরের অসদাচরণের অভিযোগ, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) প্রক্টর অধ্যাপক ড. সন্তোষ কুমার বসুর বিরুদ্ধে শিক্ষার্থীদের সাথে অসদাচরণ ও অপ্রিতীকর শব্দ চয়নের অভিযোগ উঠেছে। একই সাথে শিক্ষার্থীদের দিকে তেড়ে যাওয়ারও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ইতোমধ্যে এ সংক্রান্ত কয়েকটি অডিও ক্লিপ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপ সহ অন্যান্য সংশ্লিষ্ট পেজে পোস্ট করা হয়েছে। যা নিয়ে শিক্ষার্থীদের প্রক্টরের বিরুদ্ধে ব্যপক সমালোচনা ও ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হল ত্যাগে নির্দেশনা দিতে মঙ্গলবার রাতে এম. কেরামত আলী হলে যান প্রক্টর অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “বাংলাদেশের সরকার খুব সহজে ক্ষমতা ছাড়বে না, গদি ছাড়বে না, যদি আরও ৫ হাজার মানুষ যদি মারা লাগে সরকার চিন্তা করবে না”

তিনি শিক্ষার্থীদের হল ত্যাগে কঠোর নির্দেশনা দিলে শিক্ষার্থীদের মধ্যে অনেকে নিজেদের আর্থিক সমস্যা ও বিভিন্ন সংকটের কথা জানান। আর এতেই ক্ষিপ্ত হয়ে তিনি শিক্ষার্থীদের দিকে তেড়ে যান বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় তিনি তাদের প্রতি ‘এই মিয়া এই’ শব্দ উচ্চারণ করেন বলে অভিযোগ ওঠে। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের কথাকে ‘খোঁড়া যুক্তি’ আখ্যা দিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, “বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের এমন অঙ্গভঙ্গি ও শব্দচয়ন কখনোই শোভা পায় না। বিভিন্ন সংকটে আমরা যে শিক্ষক সমাজের কাছে আশ্রয় খুজি তাদের এমন আচরণ সত্যিই হতাশাজনক।”

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. সন্তোষ কুমার বসুর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত’কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “প্রক্টর কি বলেছেন সেটা আমি অবগত নই, তবে তিনি ছাত্রদের দিকে তেড়ে আসা ও এ ধরনের বক্তব্য দিতেন পারেন না। ছাত্রদেরকে যুক্তি দিয়ে বুঝিয়ে বলতে হবে। এ বিষয়ে আমি প্রক্টরের সাথে কথা বলবো”

You might also like
Leave A Reply

Your email address will not be published.