The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষার্থীদের ওপর হামলা প্রতিবাদে খুবি শিক্ষার্থীদের জিরো পয়েন্ট অবরোধ

খুবি প্রতিনিধি : কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা খুলনা- ঢাকা মহাসড়কের জিরো পয়েন্ট এলাকা অবরোধ করেছেন।

মঙ্গলবার (১৬ জুলাই) সাড়ে ১২ খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে একাত্মতা প্রকাশ করে এবং গতকাল সাধারণ শিক্ষার্থীদের উপর বর্বর হামলার প্রতিবাদের নিন্দা জানিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষক এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

পরে, খুলনা মেডিকেল কলেজ (খুমেক), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), খুলনার নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (এনইউবিটি), সরকারি ব্রজলাল কলেজ (বিএল), খুলনা সরকারি মহিলা কলেজ, খুলনা পাবলিক কলেজ পাশাপাশি আরও বিভিন্ন স্কুল প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা যোগদান করেন। জিরো পয়েন্ট মহাসড়ক হাজার হাজার শিক্ষার্থীদের জনসমুদ্রে রূপ নেয়

শিক্ষার্থীরা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা আপত্তিকর। প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের প্রতিবাদে কাল রাতেই সারাদেশের ছাত্র সমাজ তীব্র নিন্দা জানিয়েছে। প্রধানমন্ত্রীর এমন মন্তব্যে আমরা সকল শিক্ষার্থী আজকের এ কর্মসূচি পালন করছি। প্রধানমন্ত্রী তার ভুল বুঝে ছাত্র সমাজের দাবি মেনে নিবে বলে আমরা আশাবাদী।

এ সময় বলেন, ‘চাইলাম অধিকার হয়ে গেলাম রাজাকার’ ‘আমাদের ধমনীতে লাক শহিদের রক্ত’ সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা- মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’, ‘কোটার বিরুদ্ধে -লড়াই হবে একসাথে’ এমন সব স্লোগান দিতে শোনা যায়।

জিরোপয়েন্ট এলাকাটি খুলনা নগর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পাশে অবস্থিত। ঢাকা, সাতক্ষীরা, যশোরসহ বিভিন্ন এলাকা থেকে চারটি সড়ক এসে মিলিত হয়েছে সেখানে। খুলনা নগরে প্রবেশের অন্যতম পথও সেটি।

এর আগে গতকাল মধ্যরাতে খুলনা বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে ছাত্রলীগের শ্লোগান শুনতে পেয়ে প্রতিবাদে শিক্ষার্থীরা হল থেকে বেরিয়ে জিরো পয়েন্ট মোড় পর্যন্ত মিছিল নিয়ে যেতে দেখা যায়।

শেষ খবর পাওয়া পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হামলার প্রতিবাদে অবরোধ কর্মসূচি পালন করছেন। শিক্ষকরা বলেন, গতকাল সাধারন ছাত্রদের উপর বরবর হামলার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.