The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২৪

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত উপাচার্যের সাথে বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের মতবিনিময়

রাকিব মাহমুদঃ জুলাই গনঅভ্যুত্থানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের পর নতুন ভিসি ড. এস এম হাসান তালুকদার তার কর্মস্থলে যোগদানের প্রথম দিনেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা করেছেন।

আজ ২৩ সেপ্টেম্বর (সোমবার) সিরাজগঞ্জের শাহজাদপুরে অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী অ্যাকাডেমিক ভবন-৩ এ নবনিযুক্ত উপাচার্য ও বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জুলাই গনঅভ্যুত্থানের পর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভিসি এস এম হাসান তালুকদার ২৩ সেপ্টেম্বর (সোমবার) কর্মস্থলে যোগদান করেন। কর্মস্থলে যোগদান পর সকালে তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদ ও জুলাই-আগস্ট গনঅভ্যুত্থানে নিহত সকল বীর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী অ্যাকাডেমিক ভবন-৩ এ অবস্থিত নবনির্মিত শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং এক মিনিট নিরবতা পালন করেন। এরপর তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন।এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব), বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বিকালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের নবনিযুক্ত উপাচার্য এস এম হাসান তালুকদারের সাথে বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীরা পূর্বের নানা বৈষম্যের কথা উল্লেখ করেন এবং তাদের দাবিগুলো নতুন ভিসির কাছে তুলে ধরেন।

এসময় এক সংক্ষিপ্ত বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত মাননীয় উপাচার্য প্রফেসর ড. এস এম হাসান তালুকদার জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে নিহত সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন। তিনি বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অফুরন্ত সম্ভাবনা আছে কিন্তু চাহিদা অনুযায়ী সম্পদের পরিমাণ কম, এই সীমিত সম্পদের সুষম ব্যবহারের মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো। এলক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ স্টেকহোল্ডারগণের সহযোগী ভূমিকা পালন করার প্রত্যাশা ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, ১৯ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. এস. এম হাসান তালুকদারকে নিয়োগ দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। প্রফেসর ড. এস. এম হাসান তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ বিষয়ে ১৯৮০ সালে বিএসএস (সম্মান) ও ১৯৮১ সালে এমএসএস ডিগ্রি লাভ করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ১৯৮৩ সালে এলএলবি, ১৯৮৯ সালে এলএলএম এবং ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে ড. এস. এম হাসান তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক। তিনি মহামান্য সুপ্রিম কোর্টে এ্যাডভোকেট হিসেবেও কাজ করেছেন। তার বিশেষজ্ঞতার ক্ষেত্রসমূহ হলো- প্রশাসনিক আইন, সাংবিধানিক আইন, চুক্তি আইন, শ্রম আইন এবং সম্পত্তি আইন। তিনি আইন বিষয়ক ১৪টি বই ও ৭টি প্রবন্ধ প্রকাশ করেছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.