The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

যে শব্দ নেই অভিধানে, তা দিয়েই শুরু হয় রাবির নোটিশ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন, আবাসিক হল ও বিভিন্ন বিভাগের জারীকৃত অধিকাংশ বিজ্ঞপ্তি (নোটিশ), অফিস আদেশ কিংবা চিঠিতে ‘এতদ্বারা’ শব্দ দিয়ে শুরু হয়। তবে আশ্চর্যের বিষয় হলো বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘এতদ্বারা’ বানানের কোনো শব্দ নেই। কখনো ছিলও না। মূলত শব্দটির শুদ্ধ ও প্রমিতরূপ হলো ‘এতদ্দ্বারা’।

বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভাগীয় প্রধান ও হল প্রভোস্টের জারীকৃত নোটিশগুলোতে দেখা মেলে ভুল বানানে ছড়াছড়ি। কিছু শব্দের অর্থ হাস্যকর। এত এত বানান ভুলের মধ্যে একটি হলো ‘এতদ্বারা’। ‘এতদ্বারা জানানো যাচ্ছে যে,..’ কথার দিয়েই শুরু হয় অধিকাংশ নোটিশ। অথচ কোনো অভিধানে ‘এতদ্বারা’ বানানের কোনো শব্দ নেই। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানের ২৩৮ নম্বর পৃষ্ঠায় ‘এতদ্দ্বারা’ শব্দের বানান লেখা রয়েছে। যা ‘এটার দ্বারা’ বোঝাতে একমাত্র শুদ্ধ ও প্রমিত বানান।

শব্দটি কেন ভুল তা জেনে নেওয়া যাক। এত্ + দ্বারা = এতদ্বারা। ‘এত্ (এত)’ শব্দের অর্থ অতিরিক্ত, বিশাল বা বেশি পরিমাণ। সুতরাং ‘এতদ্বারা জানানো যাচ্ছে’ কথার অর্থ হচ্ছে: অতিরিক্ত দ্বারা, বিশাল দ্বারা বা বেশি পরিমাণ দ্বারা জানানো যাচ্ছে। অনেকে ‘এটার দ্বারা/ইহার দ্বারা/এর দ্বারা জানানো যাচ্ছে’ অর্থ বোঝাতে লেখেন এতদ্বারা। এটা শুধু ভুল নয়; মারাত্মক ভুল ও হাস্যকর বাক্য। অন্যদিকে এতদ্ (ৎ) + দ্বারা = এতদ্দ্বারা। ‘এতদ্’ অর্থ এটা, ইহা বা এর। সুতরাং ‘এতদ্দ্বারা জানানো যাচ্ছে’ কথার অর্থ হলো: এর দ্বারা, এটার দ্বারা, ইহার দ্বারা জানানো যাচ্ছে যে,…।

বানান ভুলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, নোটিশগুলোতে অনেক ভুল আছে। যেগুলো আমারও নজরে এসেছে। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভুল না করার জন্য ইতোমধ্যে নির্দেশও দিয়েছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.