The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

মুগ্ধসহ সকল হত্যার বিচার চেয়ে খুবি শিক্ষক সমিতির ছয় দাবি

খুবি প্রতিনিধি : কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ঘটে যাওয়া হামলা ও সহিংসতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) মেধাবী ছাত্র মীর মাহফুজুর রহমান মুগ্ধসহ সকল হত্যার সুষ্ঠু বিচার চেয়ে ছয় দাবি জানিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (০১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস. এম. ফিরোজ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকীর স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত দুই সপ্তাহে বিশ্ববিদ্যালয়সমূহসহ বিভিন্ন স্থানে ঘটে যাওয়া হামলা ও সহিংসতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মীর মাহফুজুর রহমান মুগ্ধসহ সকল শিক্ষার্থী ও অন্যান্য সকলের প্রাণহানির ঘটনায় খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীরভাবে মর্মাহত এবং তাদের আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছে। উক্ত ঘটনায় যে বা যারা জড়িত, সুষ্ঠু তদন্তের মাধ্যমে সকলকে বিচারের আওতায় আনার জোর দাবি জানানোর পাশাপাশি আহত শিক্ষার্থীদের উন্নত চিকিৎসার সাথে দ্রুত আরোগ্য কামনা করছে।

বিজ্ঞপ্তিতে আরো সুনির্দিষ্ট সাত দাবির কথা উল্লেখ করা হয়, শিক্ষার্থীসহ অন্যান্য সকলের নিহত হওয়ার ঘটনার সুষ্ঠু তদন্ত এবং বিচার করা। আহত সকলের সূচিকিৎসা এবং নিহত সকলের ক্ষতিপূরণ প্রদান করা। নিরীহ ও নিরপরাধ শিক্ষার্থীসহ অন্য সকলের হয়রানি না করা। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা। সারাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে আইন-শৃঙ্খলা বাহিনীর অসদাচরণের তীব্র নিন্দা জানানো এবং একই সাথে এ সমস্ত ঘটনার তদন্ত করে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা। সারাদেশে নাশকতা সৃষ্টিকারীদের সঠিকভাবে চিহ্নিত করে আইনের আওতায় আনা।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রত্যাশা করে যে, উক্ত দাবিসমূহ দ্রুত সময়ের মধ্যে সমাধান করে সরকার ও সংশ্লিষ্ট সকল মহল ধৈর্য, সহনশীলতা ও বিচক্ষণতার সাথে উদ্ভূত এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা করে শিক্ষাঙ্গনসহ সারাদেশে দ্রুত স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে সক্ষম হবে এবং ভবিষ্যতে যেন এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির তৈরি না হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সচেষ্ট থাকার অনুরোধ জানাচ্ছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.