The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪

‘মানসিক অবসাদে’ আত্মহ*ত্যা করেছেন অনেক গাজাফেরত ইসরায়েলি সেনা

গাজায় যুদ্ধ শুরু করে বেশ বিপাকে পড়েছে ইসরায়েল। এ যুদ্ধে হাজার হাজার সেনা পঙ্গু হয়েছে ইসরায়েলে। এবার নতুন বিপদের মুখে পড়েছে তারা। দেশটির একের পর এক সেনা আত্মহত্যা করছে।

সোমবার (২১ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজায় যুদ্ধ থেকে ফেরা ইসরায়েলি সেনা এলিরান মিজরাহি পরিবারের অভিযোগ, যুদ্ধ করতে গিয়ে তিনি যা দেখেছেন তাতে মানসিকভাবে বড় আঘাত পেয়েছেন। ফলে সেখান থেকে ফিরে অবসাদে ভুগছিলেন তিনি। তাকে পুনরায় গাজায় পাঠানোর চেষ্টা করা হলে তিনি আত্মহত্যা করেন।

ইসরায়েলি এ সেনার মা বলেন, সে গাজা ছাড়লেও গাজা তাকে ছাড়েনি। সেই মানসিক হতাশার কারণেই সে আত্মহত্যা করেছে।

সিএনএন জানিয়েছে, ইসরায়েলের এ সেনা ‘পোস্টট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার’ (পিটিএসডি) তে আক্রান্ত ছিলেন। তার মতো গাজা থেকে ফেরার পর হাজার হাজার সেনা পিটিএসডিসহ নানা ধরনের মানসিক সমস্যায় ভুগছেন। তবে তাদের কতজন আত্মহত্যা করেছেন তা স্পষ্ট করে জানা যায়নি।

ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, গাজা থেকে ফেরা ইসরায়েলের এক তৃতীয়াংশ সেনাই মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় ভুগছেন।

গত আগস্টে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রতি মাসে এক হাজারের আহত বেশি ইসরায়েলি সেনা ফিরিয়ে আনা হচ্ছে। তাদের মধ্যে ৩৫ শতাংশ মানসিক সমস্যায় ভুগছেন। এ বছরের শেষ নাগাদ ১৪ হাজার ইসরায়েলি সেনাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হতে পারে। তাদের মধ্যে প্রায় ৪০ শতাংশ মানসিক সমস্যার মুখোমুখি হবেন।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাতে হারেৎজ জানিয়েছে, গত বছরে সাত অক্টোবর থেকে চলতি বছরের ১১ মে পর্যন্ত ইসরায়েলের অন্তত ১০ সেনা আত্মহত্যা করেছেন। এ ছাড়া দেশটিতে প্রতি বছর পাঁচ শতাধিক মানুষ আত্মহত্যা ও ছয় হাজারের বেশি মানুষ আত্মহত্যার চেষ্টা করেন।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ২০২১ সালে ইসরায়েলি সেনাদের মৃত্যুর পেছনে সবচেয়ে বড় কারণ ছিল আত্মহত্যা। এ বছরে অন্তত ১১ জন সেনা আত্মহত্যা করেছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.