The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২৪

বেরোবির সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান তাবিউর রহমান

 বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নব নিযুক্ত উপাচার্য প্রফেসর ড. শওকাত আলীর হস্তক্ষেপে সংকট কাটিয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন সহযোগী অধ্যাপক মো. তাবিউর রহমান প্রধান।
বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শওকাত আলীর নির্দেশে রেজিস্ট্রার স্বাক্ষরিত এক দপ্তর আদেশে এ তথ্য জানানো হয়।
জানা যায়, গত ১০ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের বিভাগটিতে বিভাগীয় প্রধানের দায়িত্ব নিয়ে নানা ধরনের জটিলতা থাকায় বিভিন্ন সময়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনসহ বিভাগের বেশ কয়েকজন শিক্ষককে দায়িত্ব দেওয়া হলেও জটিলতার নিরসন হয়নি। সর্বশেষ বিভাগীয় প্রধানের দায়িত্ব দেয়া নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পড়ে সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদের বিশেষ ক্ষমতাবলে বিভাগের সহকারী অধ্যাপক মো. সারোয়ার আহমাদকে ভারপ্রাপ্ত দায়িত্ব দিলেও তিনি বিভাগের সাম্যবস্থার লক্ষ্যে আগস্টে ভারপ্রাপ্ত দায়িত্ব থেকে পদত্যাগ করেন। ফলে পুনরায় প্রায় দেড়মাস থেকে বিভাগীয় প্রধান শূন্য ছিল বিভাগটি। এর আগে গত ১০ মার্চের পর প্রায় আড়াই মাস বিভাগীয় প্রধান ছিল না বিভাগটির। বিভাগীয় প্রধান না থাকার ফলে বিভাগের ক্লাস,পরীক্ষা,রেজাল্টসহ অন্যান্য কার্যক্রম অনেকটা স্থবির হয়েছিল।
বিভাগের শিক্ষার্থীরা জানায়, গত বছরের নভেম্বর মাসে সর্বশেষ পরীক্ষা দিয়েছিলাম। বিভাগীয় প্রধান নিয়ে জটিলতা থাকায় আমাদের আর পরবর্তী পরীক্ষা হয়নি। সর্বশেষ উপাচার্যের সময়কালে তিনি এই বিভাগের সাথে অন্যায় করেছেন। তবে নতুন উপাচার্য এসে এতদ্রুত সমাধান দেয়ায় উপাচার্যকে অসংখ্য ধন্যবাদ।
শিক্ষক ও শিক্ষার্থীরা আরো বলেন, বিভাগীয় প্রধানের দায়িত্ব নিয়মানুযায়ী যার হওয়ার কথা তাকে না দিয়ে সাবেক উপাচার্য বিভাগের মধ্যে একটি বিশৃঙ্খলা তৈরি করেছিলেন। ফলে  বিভিন্ন সময়ে বিভাগীয় প্রধান আসলেও তা ঠিকভাবে ফলপ্রসূ হয়নি। এবারে বিভাগীয় প্রধানের দায়িত্ব নেয়া নিয়ে জটিলটা থাকায় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য নিজ উদ্যোগে কয়েকদফায় বিভাগের সকল শিক্ষককে নিয়ে আলোচনায় বসে সকল জটিলতা ও সংকট নিরসনের জন্য এবং শিক্ষার্থীদের সেশনজট কাটিয়ে ওঠার জন্য সকলকে একত্রে করে এ সিদ্ধান্ত নেন।
বিভাগের একাধিক শিক্ষক বলেন, জটিলতা কিছু ছিল যার ফলে বিভাগের কার্যক্রম অনেকটা স্থবির হয়ে পড়েছিল। শিক্ষার্থীরা নানাদিক থেকে ক্ষতির সম্মুখীন হচ্ছিলো। তবে নতুন উপাচার্য এসে আমাদের এই সকল জটিলতা নিরসনের লক্ষ্যে এবং বিভাগ ও শিক্ষার্থীদের কথা চিন্তা করে একটি সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন। আগামীতে এধরণের সমুস্যার সম্মুখীন হতে হবে না বলে আমরা আশাবাদী।
দায়িত্ব পাওয়া বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক তাবিউর রহমান বলেন, আমরা সবসময়ই বিভাগের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় নিয়ে কাজ করার চেষ্টা করি। সাবেক উপাচার্য আমাকে বহুদিন দায়িত্ব বঞ্চিত করে রেখেছিলেন। নতুন উপাচার্য এসে নানাদিক বিবেচনা করে ও বিভাগের স্বার্থে এবং স্বচ্ছতা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন।
You might also like
Leave A Reply

Your email address will not be published.